জাতীয় গুপ্তকথা রাফাল! খোঁচা রাহুলের

রাহুল লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী জানেন, অনিল অম্বানী জানেন, ওলাঁদ এবং মাকরঁ জানেন। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০১৮ ০২:২৮
Share:

রাহুল গাঁধী। —ফাইল চিত্র।

বিজেপি শীর্ষ নেতৃত্ব দলীয় নেতা-কর্মীদের জানিয়ে দিয়েছেন, নরেন্দ্র মোদীর ভিডিয়ো কনফারেন্সে রাফাল নিয়ে কোনও প্রশ্ন করা চলবে না! দৃশ্যতই কোণঠাসা বিজেপি শীর্ষ নেতৃত্ব। কিন্তু রাফাল প্রশ্ন তাও এড়াতে পারছেন কি! রোজ প্রতিটি সভায় নিয়ম করে প্রধানমন্ত্রীকে আক্রমণ করে যাচ্ছেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। আজ ফের রাফাল যুদ্ধবিমান নিয়ে কটাক্ষ ছুড়ে বিজেপি নেতৃত্বের অস্বস্তি বাড়ালেন আরও। পাঁচ রাজ্যে বিধানসভা ভোট নিয়ে রাজনীতির চাপানউতোর যখন তুঙ্গে, তারই মধ্যে রাহুল আজ রাফাল নিয়ে টুইট করেন, ‘‘এটি নরেন্দ্র মোদীর কাছে জাতীয় গুপ্তকথা (ন্যাশনাল সিক্রেট)! রাহুল লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী জানেন, অনিল অম্বানী জানেন, ওলাঁদ এবং মাকরঁ জানেন।

Advertisement

জানেন সব সাংবাদিক, এমনকি প্রতিরক্ষা মন্ত্রকের বাবুরাও। দাসো-র প্রতিযোগী সংস্থাগুলিও জানে। কিন্তু রাফালের দাম হচ্ছে জাতীয় গোপন তথ্য! যা কিনা সুপ্রিম কোর্টকেও বলা যাবে না!’’

এর আগে টিডিপি নেতা চন্দ্রবাবু নায়ডুকে পাশে নিয়ে রাহুল বলেছিলেন, ‘‘রাফাল নিয়ে স্পষ্ট দুর্নীতি হয়েছে। যে প্রতিষ্ঠান এর তদন্ত করবে, তার উপর আঘাত হানছে সরকার।’’ রাহুলের বক্তব্য, ঠিক মতো তদন্ত হলেই স্পষ্ট হবে, কে দুর্নীতি করেছেন, টাকা কে নিয়েছেন? তাই তিনি ভোট প্রচারে রাফাল নিয়ে এত আক্রমণাত্মক।

Advertisement

সুপ্রিম কোর্ট সম্প্রতি রাফাল যুদ্ধবিমানের দাম জানতে চাওয়ায় মোদী সরকারের উপরে চাপ বহু গুণে বেড়ে গিয়েছে। শুধু তা-ই নয়, মনোহরলাল শর্মা রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে তদন্ত চেয়ে যে মামলা করেছিলেন, শীর্ষ আদালত গত কাল সেটি গ্রহণ করেছে এই সংক্রান্ত আরও কয়েকটি মামলার সঙ্গে। কংগ্রেস বলছে, রাহুল ও রাফাল, দু’টিকেই এখন সমান ভয় পাচ্ছেন মোদী।

ফ্রান্সের সংস্থা দাসোর বার্ষিক হিসেবেই রাফালের দাম বলা আছে। কিন্তু নিজেদের দুর্নীতি ঢাকতে মোদী ঢাকঢাক-গুড়গুড় করে যাচ্ছেন। রাজনৈতিক সূত্রের বক্তব্য,

ছত্তীসগঢ়ে আজ প্রথম দফার ভোটের জন্য প্রচার শেষ হল। রাহুলের এ দিনের টুইটেই স্পষ্ট, পাঁচ রাজ্যের ভোটের বাকি প্রচারে রাফাল-দুর্নীতির অভিযোগ নিয়ে প্রচার আরও উচ্চগ্রামে তুলে নিয়ে যাবে কংগ্রেস। যা তুঙ্গে উঠবে লোকসভা ভোটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন