Rahul Gandhi

মহিলা সাংসদদের উদ্দেশে রাহুলের ‘ফ্লাইং কিস’? অনাস্থা বিতর্কের মধ্যেই বেনজির অভিযোগ স্মৃতির

ঘটনা সেখানেই থেমে থাকেনি। স্মৃতি ওই অভিযোগ করার পরেই বিজেপির মহিলা সাংসদেরা লোকসভার স্পিকার ওম বিড়লার ঘরে গিয়ে তাঁর কাছে রাহুলের বিরুদ্ধে ওই মর্মে অভিযোগ করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৪:৩১
Share:

(বাঁ দিকে) রাহুল গান্ধী, স্মৃতি ইরানি (ডান দিকে)। ছবি: পিটিআই।

মোদী পদবি নিয়ে মন্তব্য করে বিতর্ক এবং তার জেরে সাংসদ পদ খোয়াতে হয়েছিল রাহুল গান্ধীকে। সুপ্রিম কোর্টের নির্দেশে সংসদে ফেরার পরে পরেই কি নতুন এক বিতর্কে জড়ালেন কংগ্রেস সাংসদ? বুধবার তাঁর বিরুদ্ধে অধিবেশনে অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্কের সময়েই মন্ত্রী স্মৃতি ইরানি রাহুলের বিরুদ্ধে অভিযোগ আনলেন, তিনি মহিলা সাংসদদের লক্ষ্য করে ‘ফ্লাইং কিস’ ছুড়েছেন!

Advertisement

বুধবার লোকসভা উত্তপ্ত ছিল নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্কে। নিজের বক্তব্যে মোদীকে তীব্র আক্রমণ করেন রাহুল। তাঁকে অহঙ্কারী রাবণের সঙ্গেও তুলনা করেন। বলেন, ‘‘বিজেপি মণিপুরকে খণ্ডিত করে ভারতমাতাকে খুন করেছে!’’ রাহুলের পরেই বলতে উঠেছিলেন স্মৃতি। অন্য দিকে, ভাষণ শেষ করে অধিবেশন কক্ষ ছেড়ে বেরিয়ে যান রাহুল। নিজের বক্তৃতায় স্মৃতি অভিযোগ করেন, সেই সময়েই নাকি তিনি মহিলা সাংসদদের উদ্দেশে ‘ফ্লাইং কিস’ ছোড়েন।

ঘটনা সেখানেই থেমে থাকেনি। স্মৃতি ওই অভিযোগ করার পরেই বিজেপির মহিলা সাংসদেরা লোকসভার স্পিকার ওম বিড়লার ঘরে গিয়ে তাঁর কাছে রাহুলের বিরুদ্ধে ওই মর্মে অভিযোগ করেন। বিজেপির মহিলা সাংসদদের নিয়ে স্পিকারের ঘরে গিয়েছিলেন কৃষি প্রতিমন্ত্রী শোভা করণদাজে। সংসদের ভিতরে সেই সূত্রে স্মৃতি তাঁর বক্তৃতায় রাহুলকে ‘নারীবিদ্বেষী’ বলেও আখ্যা দেন।

Advertisement

তবে রাহুল উড়ন্ত চুম্বন ছুড়েছেন, এমন কিছু সংসদের বিতর্কের সরাসরি সম্প্রচারে দেখা যায়নি। তবে প্রত্যক্ষদর্শীদের অনেকের বক্তব্য, সভাকক্ষ থেকে বেরিয়ে যাওয়ার সময় রাহুলের হাতে থাকা কিছু নথিপত্র মেঝেতে পড়ে যায়। তা দেখে সরকার পক্ষের অনেকে হাসতে শুরু করেন। রাহুল নথিপত্র কুড়িয়ে নেওয়ার সময়েই নাকি ট্রেজারি বেঞ্চের দিকে তাকিয়ে উড়ন্ত চুম্বন ছোড়ার ভঙ্গি করেছেন। ট্রেজারি বেঞ্চে যে হেতু বিজেপির মহিলা সাংসদেরাও ছিলেন (স্মৃতি তখন বলতেও শুরু করে দিয়েছেন), তাই তাঁরা সদলবলে রাহুলের বিরুদ্ধে অভিযোগ জানাতে স্পিকারের ঘরে যান। রাহুলের বক্তব্যের পরে স্পিকার নিজের কক্ষে গিয়েছিলেন প্যানেলভুক্ত এক সাংসদকে সভা সামলানোর দায়িত্ব দিয়ে। ওই অভিযোগে বলা হয়েছে, ‘‘কংগ্রেস নারী সশক্তিকরণের কথা মুখে বললেও দলের সাংসদের এই আচরণ প্রমাণ করে দিয়েছে আসলে তাদের মনের কথা কী।’’ কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গেই অভিযোগ জানাতে গিয়েছিলেন বাংলার সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী। তাঁর কথায়, ‘‘এর আগে উনি (রাহুল) সংসদের ভিতরে চোখ টিপে অশালীন ইঙ্গিত করেছিলেন। এ বার ফ্লাইং কিস! সংসদের ভিতরে এই ধরনের অভব্যতা অতীতে কখনও হয়নি। আমরা স্পিকারের কাছে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছি।’’

রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বিজেপির মহিলা সাংসদদের চিঠি। ছবি: সংগৃহীত।

রাহুল বা কংগ্রেসের তরফে দুপুর পর্যন্ত ওই বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে প্রতিক্রিয়া যে আসবে, তা নিশ্চিত। বস্তুত, বিষয়টির কোনও প্রামাণ্য তথ্য বা ছবি না-থাকায় বিজেপির অভিযোগের সারবত্তা প্রমাণের ক্ষেত্রেও অসুবিধা থাকতে পারে। যদি না কোনও সিসিটিভি ফুটেজ পাওয়া যায়! তবে স্মৃতি বিষয়টিকে লোকসভার কার্যবিবরণীতে নথিভুক্ত করিয়ে দিতে পেরেছেন। প্রসঙ্গত, স্মৃতি তাঁর বক্তৃতায় ওই ঘটনার কথা উল্লেখ করলেও রাহুলের নামোচ্চারণ করেননি। তবে রাহুলের বিরুদ্ধেই যে অভিযোগ তা স্পষ্ট করে দিয়েছেন। স্মৃতি বলেছেন, ‘‘আমার আগেই যিনি বক্তৃতা করলেন, তিনি অশালীন ব্যবহার করেছেন। এক জন নারীবিদ্বেষী মানুষই মহিলা সাংসদদের উদ্দেশে ফ্লাইং কিসের মতো ইঙ্গিত করতে পারেন। এটা বুঝিয়ে দেয় তিনি কোন পরিবার থেকে এসেছেন এবং তাঁর দল মহিলাদের সম্পর্কে কী মনোভাব পোষণ করে।’’ উল্লেখ্য, ২০১৯ সালে রাহুল অমেঠিতে স্মৃতির কাছেই ভোটে হেরেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন