Rahul Gandhi

রাহুল গান্ধীকে দেখতে সুন্দর? মা সনিয়া গান্ধীর জবাব আজও ভুলতে পারেননি ছেলে

ভারত জেড়ো যাত্রায় বেরিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এক সাক্ষাৎকারে জানিয়েছেন, মা সনিয়া গান্ধী এবং বোন প্রিয়ঙ্কা গান্ধী এখন মাঝে মধ্যে জুতো কিনে পাঠাচ্ছেন তাঁকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ২১:৪১
Share:

মা বরাবরই তাঁকে শাসন করেছেন, জানিয়েছেন রাহুল। ফাইল চিত্র।

রাহুল গান্ধীকে কেমন দেখতে? তিনি কি সুপুরুষ? সুন্দর? রাহুল প্রেমী কংগ্রেস ভক্তরা যা-ই বলুন, অধুনা কংগ্রেস নেতা ছোট বেলায় নিজেকে নিয়ে কিছুটা সংশয়েই থাকতেন। এক সাক্ষাৎকারে রাহুল জানিয়েছেন, সে কথা। বলেছেন, সংশয় মেটাতে মা সনিয়া গান্ধীকে একবার প্রশ্ন করেছিলেন রাহুল। জানতে চেয়েছিলেন, তাঁকে কি সুন্দর দেখতে? জবাবে সনিয়া যা বলেছিলেন, তা আজও ভুলতে পারেননি কংগ্রেস নেতা।

Advertisement

রাহুল ওই সাক্ষাৎকারে বলেছেন, ‘‘আমি যখন বেশ ছোট, তখন এক বার মাকে জিজ্ঞাসা করেছিলাম, ‘আমাকে কি সুন্দর দেখতে?’ প্রশ্ন শুনে মা আমার দিকে স্থির দৃষ্টিতে তাকালেন, আর বললেন, ‘না তোমাকে খুব সাধারণ দেখতে’।’’ ভারত জোড়ো যাত্রায় বেরনো রাহুলকে সম্ভবত তাঁর নতুন দাড়ি-গোঁফ সম্বলিত নতুন ‘লুক’ নিয়ে প্রশ্ন করেছিলেন সাংবাদিক। তারই জবাবে রাহুল তাঁর পুরনো কাহিনী শোনান। সেই সঙ্গে এ-ও জানান, তিনি নিজেকে সুপুরুষ মনে করেন না। তাঁর মা তাঁকে যা বলেছিলেন, তিনি আজও তা-ই মেনে চলেন। তিনি মনে করেন, তাঁকে অত্যন্ত সাধারণ মানের দেখতে।

রাহুলের এই জবাব শুনে অবশ্য সাংবাদিক তাঁকে পাল্টা বলেন, ‘‘আপনি নিশ্চয়ই গল্পটা এখনই বানালেন, তাই না!’’ শুনে রাহুলের জবাব, ‘‘একেবারেই না। আমার মা বরাবর এরকমই। তোমার জায়গা তোমাকে ঘাড় ধরে চিনিয়ে দেবেন।’’ পর ক্ষণেই রাহুল এ-ও জানিয়েছেন, ‘‘শুধু আমার মা নয়, আমার বাবাও এরকমই ছিলেন। বলতে গেলে আমাদের গোটা পরিবারটাই এরকম। আমি ছোট থেকেই দেখে এসেছি এই শাসন। যে শাসন বুঝিয়ে দেবে ঠিক কোথায় তোমার থাকা দরকার। তাই মা সেদিন আমাকে ওই কথা বলেছিলেন। যা আজও আমার মনে গেঁথে আছে।’’ প্রসঙ্গত ভারত জোড়ো যাত্রায় এখন তেলেঙ্গানায় রয়েছেন রাহুল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন