National News

মাদল বাজিয়ে আদিবাসীদের সঙ্গে মঞ্চে নাচলেন রাহুল

ছত্তীসগঢ়ের রাইপুরে ক্রবার সূচনা হল তিন দিনের ‘জাতীয় আদিবাসী নৃত্য উৎসব’-এর সূচনা হল।

Advertisement

সংবাদ সংস্থা

রাইপুর শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৯ ১৯:১৩
Share:

আদিবাসীদের সঙ্গে নাচছেন রাহুল গাঁধী। শুক্রবার ছত্তীসগঢ়ে। ছবি: পিটিআই

উপলক্ষ ছিল আদিবাসীদের নাচের উৎসবের উদ্বোধন। সেই উৎসবে গিয়ে আদিবাসীদের পোশাক পরে তাঁদের সঙ্গে নাচলেন রাহুল গাঁধী। আদিবাসী সম্প্রদায়ের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রাখতে এই উৎসব অত্যন্ত গুরুত্বপূর্ণ, টুইট রাহুলের।

Advertisement

ছত্তীসগঢ়ের রাইপুরে শুক্রবার সূচনা হল তিন দিনের ‘জাতীয় আদিবাসী নৃত্য উৎসব’-এর সূচনা হল। সেই অনুষ্ঠানের মুখ্য অতিথি ছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। ওই অনুষ্ঠানেই রাহুল গাঁধীকে পাওয়া গেল অন্য মেজাজে। ছত্তীসগঢ়ের বস্তারে দণ্ডমি মাদিয়া আদিবাসী সম্প্রদায়ের এই নাচে পুরুষরা মাথায় বাইসনের সিংয়ের টুপি পরে মাদল বাজিয়ে নারী-পুরুষ একসঙ্গে নৃত্য করেন। পরেনেও থাকে আদিবাসীদের বিশেষ পোশাক। রাহল এ দিন আদিবাসীদের সেই পোশাক পরাই শুধু নয়, রীতিমতো নাচলেন তাঁদের সঙ্গে।

অনুষ্ঠানে ছিলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল-সহ প্রদেশ কংগ্রেস শীর্ষনেতৃত্ব উপস্থিত ছিলেন। রাহুলের সঙ্গে তাঁরাও মেতে ওঠেন আদিবাসী নৃত্যে। এ ছাড়া তিন দিনের অনুষ্ঠানে বিভিন্ন সময়ে হাজির থাকবেন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ, কংগ্রেস সাংসদ আনন্দ শর্মা, আহমেদ পটেল মোতিলাল ভোরা, প্রাক্তন সাংসদ কে সি বেণুগোপালের মতো নেতারা। যোগ দেওয়ার কথা প্রিয়ঙ্কা গাঁধীরও।

Advertisement

এ বারই প্রথম এই রকম জাতীয় আদিবাসী নৃত্য উৎসবের আয়োজন হয়েছে ছত্তীসগঢ়ে। তিন দিনের অনুষ্ঠানে ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১৩৫০ জনেরও বেশি আদিবাসী শিল্পী অংশ নেবেন। তাঁরা নিজেদের সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরবেন এবং সঙ্গে থাকবে সংশ্লিষ্ট সম্প্রদায়ের পরম্পরাগত নৃত্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন