দলীয় কোন্দলে ক্ষুব্ধ কংগ্রেস সভাপতি

লোকসভা ভোটে নরেন্দ্র মোদীকে পরাস্ত করতে বিরোধীদের একজোট করে এগোতে চাইছেন রাহুল গাঁধী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৮ ০২:৪৭
Share:

রাহুল গাঁধী। —ফাইল চিত্র।

লোকসভা ভোটে নরেন্দ্র মোদীকে পরাস্ত করতে বিরোধীদের একজোট করে এগোতে চাইছেন রাহুল গাঁধী। কিন্তু নিজের দলেই নেতায়-নেতায় কোন্দল না থামায় ক্ষুব্ধ কংগ্রেস সভাপতি।

Advertisement

সম্প্রতি দলের এক বৈঠকে রাহুল সাফ জানিয়ে দিয়েছেন, যদি নেতাদের মধ্যে ঝগড়া না থামে, তা হলে তাঁদের পদ থেকে সরিয়ে দেওয়া হবে। গতকালও গুজরাতের নেতাদের দিল্লিতে ‘ওয়ার-রুম’-এ ডেকে পাঠিয়েছিলেন রাহুল গাঁধী। সে রাজ্যের প্রদেশ সভাপতি অমিত ছাবড়ার সঙ্গে বিরোধী দলনেতা পরেশ ধানানির বিবাদ এখনও মেটেনি। ঝগড়া মিটিয়ে একসঙ্গে কাজ করার জন্য তাঁদের দেড় মাস সময় দিয়েছেন ক্ষুব্ধ রাহুল। ওই সময়ে তা না মিটলে পদ কেড়ে নেওয়ারও হুঁশিয়ারি দেন তিনি।

কংগ্রেসের এক নেতা বলেন, ‘‘২০১৪ সালে কংগ্রেসের ভরাডুবির অন্যতম কারণ ছিল নেতায়-নেতায় লড়াই, সমন্বয়ের অভাব আর অতি-আত্মবিশ্বাস। রাহুল সভাপতি পদের দায়িত্ব নেওয়ার পর রাজ্য ধরে ধরে বিবদমান নেতাদের একজোট হয়ে কাজ করার উপরে জোর দিচ্ছেন।

Advertisement

কিন্তু সব জায়গায় এখনও সেটি হয়নি।’’ কংগ্রেস নেতারা বলছেন, দিল্লিতে শীলা দীক্ষিতের সঙ্গে অজয় মাকেনের বিবাদ মিটিয়েছেন রাহুল। মধ্যপ্রদেশে এখন হাতে হাত ধরে কাজ করছেন কমল নাথ-জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তবু অনেক রাজ্যে এখনও বিবাদ থেকে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন