Rahul Gandhi

‘মিথ্যাচারী’, কোভিড নিয়ে সরব রাহুল গাঁধী

স্বাস্থ্য মন্ত্রক আজ টুইট করে জানায়, কন্টেনমেন্ট কৌশল, ব্যাপক ভাবে করোনা-পরীক্ষার সংখ্যা বাড়ানো এবং উপযুক্ত মানের চিকিৎসা পদ্ধতি— এই তিনের সমন্বয়ে দেশে এই প্রথম করোনায় মৃত্যুহার বা ‘কেস ফ্যাটালিটি রেট’ (সিএফআর) ২.৫ শতাংশেরও কম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২০ ০৪:৪৬
Share:

রাহুল গাঁধী। —ফাইল চিত্র

গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছিলেন, ভারতের পরিস্থিতি এখন ‘ভাল’। পরের দিনই দেশে সংক্রমণের সংখ্যা ১০ লক্ষ ছাড়ায়। আজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দাবি করছে, গোটা বিশ্বে সব চেয়ে কম মৃত্যুহার এখন ভারতে। কংগ্রেস নেতা রাহুল গাঁধী কিন্তু আজও করোনা মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ তুলে দুষলেন নরেন্দ্র মোদীর সরকারকে। বললেন, ‘মিথ্যাচারকে প্রায় প্রাতিষ্ঠানিক চেহারা’ দিয়েছে সরকার এবং এর জন্য ‘ভুগতে হবে দেশকে’। এ-ও অভিযোগ করলেন, যথেষ্ট পরীক্ষা হচ্ছে না। মৃত্যু-রিপোর্টেও জল রয়েছে।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রক আজ টুইট করে জানায়, কন্টেনমেন্ট কৌশল, ব্যাপক ভাবে করোনা-পরীক্ষার সংখ্যা বাড়ানো এবং উপযুক্ত মানের চিকিৎসা পদ্ধতি— এই তিনের সমন্বয়ে দেশে এই প্রথম করোনায় মৃত্যুহার বা ‘কেস ফ্যাটালিটি রেট’ (সিএফআর) ২.৫ শতাংশেরও কম। শুধু তা-ই নয়, গোটা বিশ্বের মধ্যে ভারতেই মৃত্যুহার সব চেয়ে কম, ২.৪৯ শতাংশ। মন্ত্রক এ-ও জানিয়েছে, ২৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মৃত্যুহার গোটা দেশের গড় মৃত্যুহারের থেকেও কম। পাঁচটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ০। ১৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১ শতাংশেরও কম।

রাহুল আজ টুইট করেন, ‘‘মিথ্যাচারকে প্রাতিষ্ঠানিক চেহারা দিয়েছে বিজেপি। ১. কোভিড-১৯-এর পরীক্ষা কম হচ্ছে ও মৃত্যুর রিপোর্ট ভুল দেওয়া হচ্ছে। ২. জিডিপি মাপার পদ্ধতিকে বদলে জিডিপি ফুলিয়ে ফাঁপিয়ে দেখানো। ৩. মিডিয়াকে ভয় দেখিয়ে চিনা আগ্রাসনকে ধামাচাপা দিয়ে রাখা। শীঘ্রই এই ভ্রম কেটে যাবে এবং ভারতকে তার দাম দিতে হবে।’’ এই টুইটের সঙ্গে মার্কিন দৈনিক ‘ওয়াশিংটন পোস্ট’-এর একটি সংবাদও ‘অ্যাটাচ’ করেছেন রাহুল। খবরটির শিরোনাম এ রকম: ‘‘ভারতে ১০ লক্ষ করোনা সংক্রমণ ছাড়িয়ে গেল রকেট-গতিতে, মৃতের সংখ্যা ঘিরে রহস্য।’’ ওই রিপোর্টে লেখা হয়েছে, আমেরিকা ও ব্রাজিলের সঙ্গে ‘মিলিয়ন-ক্লাব’-এ যোগ দিয়েছে ভারত, অথচ এ দেশে মৃতের সংখ্যা আমেরিকা কিংবা ব্রাজিলের অর্ধেকও নয়!

Advertisement

আরও পড়ুন: ঋণখেলাপি নিয়ে নিশানা রাহুলের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন