রাহুলের যাবতীয় টুইট দেখভাল করে এই পিডি!

নমস্তে। আমি পিডি বলছি (সামনের দু’পা তুলে পেন্নাম)। লোকে খালি জানতে চায়, এই লোকটির হয়ে টুইটগুলো করে কে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৭ ০৩:৪০
Share:

‘পিডি’-র সঙ্গে সেই ভিডিও। ছবি: টুইটার।

নমস্তে। আমি পিডি বলছি (সামনের দু’পা তুলে পেন্নাম)। লোকে খালি জানতে চায়, এই লোকটির হয়ে টুইটগুলো করে কে?

Advertisement

চোদ্দো সেকেন্ডের ভিডিও। আজ দুপুরে রাহুল গাঁধীর টুইটার-ওয়ালে প্রকাশিত। সঙ্গে একটি মুখবন্ধ। রাহুলের পোষা কুকুরছানা পিডি-র ‘ডায়ালগেই’ লেখা আগাগোড়া।

ভিডিওয় দেখা যাচ্ছে, সবুজ লনে থাবা গেড়ে বসে সাদা-কালো পিডি। নেপথ্যে রাহুল-কণ্ঠ—‘‘নমস্তে করো।’ বলতেই পিডি নমস্তের ভঙ্গিতে। তার নাকে বিস্কুট রেখে রাহুল বলছেন, ‘‘হোল্ড করো... স্টে।’’ পিডি ‘স্ট্যাচু’। রাহুল যেই না তুড়ি মারছেন, চকিত ঝটকায় নাক থেকে বিস্কুট মুখে চালান করছে পিডি। রাহুল বলছেন, ‘‘গুড বয়।’’

Advertisement

ভিডিওর ঠিক নীচেই পিডি-র সংলাপ— ‘সবাই শুধু জানতে চায়, এই লোকটির হয়ে টুইট করে কে? স্পষ্ট বলছি, আমি। আমি ওর থেকে অনেক ‘কুল’ (সানগ্লাস-সহ স্মাইলি)। দেখুন, আমি একটা টুইট, থুড়ি ‘ট্রিট’ দিয়ে (মানে বিস্কুট দিয়ে) কী করতে পারি!’

১২ হাজার ‘লাইক’ পড়েছে এই পোস্টে। ৫১০০ বার ‘রিটুইট’। দিন ফুরোনোর আগেই সাইবার পরিবার একটি পদবি দিয়েছে পিডি-কে! ‘পিডি গাঁধী’, ‘#পিডি’ লেখায় তোলপাড় হয়েছে টুইটার। রিটুইটে রসিকতা, বাহবা, চিমটি—আছে সবই। কংগ্রেসের সোশ্যাল মিডিয়া সেলের প্রধান দিব্যা স্পন্দনা লিখেছেন, ‘তা হলে এখন সবাই জানলেন।’ কংগ্রেস মুখপাত্র সঞ্জয় ঝা-র প্রশ্ন, ‘স্মৃতি ইরানি কবে সাংবাদিক বৈঠক করছেন?’

যে রাহুলকে নিয়ে একটা সময়ে ক্রমাগত ঠাট্টা-তামাশা করেছে বিজেপি, ইদানীং তাঁরই টুইটের ধার বেড়েছে চোখে পড়ার মতো। শাসক দলকে তাঁর আক্রমণেও থাকছে রসবোধের ছোঁয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে বন্ধুত্বের বার্তা দেওয়া মাত্র রাহুল লিখেছিলেন, ‘মোদীজি জলদি! ট্রাম্পের আরেকটা আলিঙ্গন দরকার।’ মোদী গুজরাত সফরে যেতেই ‘আবহাওয়ার পূর্বাভাস’ দেন রাহুল— ‘আজ ফাঁকা প্রতিশ্রুতির বৃষ্টি হবে।’ জিএসটি-কে তীব্র কটাক্ষে বলেন ‘গব্বর সিংহ ট্যাক্স’।

বিজেপির একাংশের সন্দেহ, রাহুলের টুইটার সামলানোর আলাদা টিম গড়েছে কংগ্রেস। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি অভিযোগ তুলেছেন, রাশিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তানের মতো দেশের ভুয়ো অ্যাকাউন্ট থেকে রিটুইট করা হচ্ছে রাহুলের টুইটগুলো (যা নিয়ে আজ সঞ্জয়ের কটাক্ষ)। কংগ্রেস ছেড়ে বিজেপিতে যাওয়া অসমের মন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা আজ পিডি-প্রসঙ্গে লিখেছেন, ‘স্যার, ওকে আমার চেয়ে ভাল কে-ই বা চেনে? আমরা যখন অসমের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনার সঙ্গে আলোচনার চেষ্টা করতাম, আপনি তখন পোষ্যকে বিস্কুট খাওয়াতে ব্যস্ত থাকতেন।’ সেটি আবার রিটুইট করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু।

কংগ্রেসের বক্তব্য, পোষ্য তো উপলক্ষ মাত্র! আসলে তাঁর সোশ্যাল মিডিয়া নিয়ে বিজেপির যাবতীয় বিরূপ প্রচারকে আজ তুড়ি মেরে ওড়ালেন রাহুল। রসিকতার মোড়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন