Rahul Gandhi

গাফিলতি কেন… জড়িয়ে ধরতে এসেছিলেন, বলছেন রাহুল

হুবলীতে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর রোড শো চলাকালীন ব্যারিকেড ভেঙে এক কিশোর মালা হাতে তাঁর কাছে পৌঁছে গিয়েছিলেন। আজ যাত্রার সময় এক ব্যক্তি রাহুলকে জড়িয়ে ধরতে যান।

Advertisement

সংবাদ সংস্থা

হোশিয়ারপুর (পঞ্জাব) শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ০৭:১৩
Share:

কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

সদ্য কর্নাটকের হুবলীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তা বলয়ে ফাটল ধরেছিল। আজ সেই একই অভিযোগ উঠল, পঞ্জাবের হোশিয়ারপুরে ‘ভারত জোড়ো যাত্রা’ চলাকালীন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নিরাপত্তা ব্যবস্থা নিয়েও।

Advertisement

হুবলীতে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর রোড শো চলাকালীন ব্যারিকেড ভেঙে এক কিশোর মালা হাতে তাঁর কাছে পৌঁছে গিয়েছিলেন। আজ যাত্রার সময় এক ব্যক্তি রাহুলকে জড়িয়ে ধরতে যান। কিন্তু তাঁর পাশে থাকা দলের নেতারা ওই যুবককে সরিয়ে দেন। এর পরেই প্রশ্ন উঠেছে রাহুলের নিরাপত্তা ব্যবস্থায় বিচ্যুতি নিয়ে। ওয়েনাডের সাংসদ রাহুল অবশ্য ওই ঘটনায় নিরাপত্তা ব্যবস্থার কোনও ত্রুটি দেখছেন না। বরং তাঁর মতে এটা স্বাভাবিক ঘটনা। তিনি বলছেন, ‘‘এটাকে আপনারা গাফিলতি বলছেন কেন… এক জন আমাকে জড়িয়ে ধরতে এসেছিলেন। এটা নিরাপত্তার ফাঁক নয়… আগেও অনেক বার এ রকম ঘটনা ঘটেছে। এই যাত্রা নিয়ে উদ্দীপনা রয়েছে… অনেক সময় মানুষ অতি উৎসাহী হয়ে যান। আমি এটাকে নিরাপত্তা ব্যবস্থার বিচ্যুতি বলছি না।’’

হোশিয়ারপুর জেলার ঝিঙ্গার খুর্দ থেকে আজ পঞ্জাবে ষষ্ঠ দিনের ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করেন রাহুল। ঝিঙ্গার খুর্দ এবং গঞ্জপুরের মাঝামাঝি ওই কংগ্রেস সাংসদকে জড়িয়ে ধরতে যান এক যুবক। ওই ঘটনার ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গিয়েছে, আচমকা রাহুলের ডান দিক থেকে এসে টুপিওয়ালা গেরুয়া জ্যাকেট পরা এক ব্যক্তি তাঁকে জড়িয়ে ধরতে যাচ্ছেন। কিন্তু তার আগেই কংগ্রেস সাংসদের পাশে থাকা প্রদেশ কংগ্রেস সভাপতি অমরিন্দর সিংহ রাজা ওয়ারিং ওই ব্যক্তিকে ধাক্কা দিয়ে সরিয়ে দেন। তার পরেই দলীয় নেতারা তাঁকে রাহুলের থেকে দূরে নিয়ে যান।

Advertisement

এই ঘটনাকে কেন্দ্র করে নিরাপত্তার ফাঁক নিয়ে চর্চা শুরু হতেই মুখ খোলেন পঞ্জাব প্রদেশ কংগ্রেস এবং রাজ্য পুলিশের অফিসারেরা। পঞ্জাব পুলিশের আইজি (আইনশৃঙ্খলা) গুরিন্দর সিংহ ধিলোঁ জানিয়েছেন ওই ঘটনা নিরাপত্তা ব্যবস্থায় বিচ্যুতি নয়। ধিলোঁ বলেন, ‘‘ভিডিয়ো দেখেছি। আপাত দৃষ্টিতে নিরাপত্তায় ফাঁক মনে হলেও, আমি খোঁজ নিয়ে জেনেছি নিরাপত্তা ব্যবস্থায় কোনও ত্রুটি ছিল না।’’ পঞ্জাবে ‘ভারত জোড়ো যাত্রা’র সার্বিক নিরাপত্তার দায়িত্বে রয়েছেন ধিলোঁ। তাঁর কথায়, ‘‘সাধারণত যাত্রাপথে লোক জন রাহুল গান্ধীর সঙ্গে হাত মেলান। কিন্তু এই ব্যক্তি তাঁকে জড়িয়ে ধরতে গিয়েছিলেন। নিরাপত্তা সত্ত্বেও ওই ব্যক্তি কী ভাবে এত কাছে চলে এলেন সে ব্যাপারে খোঁজ নেব।’’ হোশিয়ারপুর পুলিশের এসএসপি সরতাজ চাহাল বলেছেন, ‘‘ওই ব্যক্তি কংগ্রেসকর্মী এবং ভারত জোড়ো যাত্রার স্বেচ্ছাসেবক।’’

পুলিশের বক্তব্যই শোনা গিয়েছে প্রদেশ কংগ্রেস সভাপতির মুখেও। অমরিন্দর সিংহ বলেন, ‘‘ওই ব্যক্তি রাহুলজিকে ডেকে ছিলেন। তিনিও (রাহুল) তাঁকে ডেকেছিলেন। ওই ব্যক্তিকে পুরোপুরি পরীক্ষা করেই রাহুল গান্ধীর নিরাপত্তা বলয়ের মধ্যে ঢুকতে দেওয়া হয়েছিল। এর মধ্যে নিরাপত্তার কোনও ফাঁক নেই।’’ রাহুলের পাশে থাকা কংগ্রেস বিধায়ক রাজ কুমারও জানিয়েছেন, অতি উৎসাহে ওই ব্যক্তি রাহুলকে জড়িয়ে ধরতে গিয়েছিলেন। ‘ভারত জোড়ো যাত্রা’ চলাকালীন রাহুলের নিরাপত্তায় গাফিলতির অভিযোগ তুলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছিল কংগ্রেস। তার পরে আজকের ঘটনায় স্বাভাবিক ভাবে চাঞ্চল্য তৈরি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন