জোট ধরে রাখার পরামর্শ রাহুলের

বিধানসভা ভোটের আগে তাড়াহুড়ো করে জোট হওয়ায় তা মানুষের কাছে বিশ্বাসযোগ্য হয়ে ওঠেনি। সেই কারণেই জোটের ফল তেমন ভাল হয়নি বলে রাহুল গাঁধীকে জানিয়ে এলেন অধীর চৌধুরী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি ও কোচবিহার শেষ আপডেট: ০৪ জুন ২০১৬ ০৩:৫৯
Share:

বিধানসভা ভোটের আগে তাড়াহুড়ো করে জোট হওয়ায় তা মানুষের কাছে বিশ্বাসযোগ্য হয়ে ওঠেনি। সেই কারণেই জোটের ফল তেমন ভাল হয়নি বলে রাহুল গাঁধীকে জানিয়ে এলেন অধীর চৌধুরী। কিন্তু কংগ্রেস বা বাম, কারওরই বুথে বুথে তৃণমূলকে টক্কর দেওয়া বা হিংসা রোখার মতো সংগঠন নেই বলে আগামী দিনেও তাঁরা বিধানসভার ভিতরে-বাইরে এই জোটকে ধরে রাখতে চান বলে আজ রাহুলকে জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। অধীরের দাবি, এ বিষয়ে রাহুলের পূর্ণ সম্মতি রয়েছে। অধীর জানান, বিজেপি ও তৃণমূলের মধ্যে পরোক্ষে বোঝাপড়া হয়েছে। সেই কারণেই খড়্গপুরে জ্ঞানসিংহ সোহনপাল হেরেছেন।

Advertisement

ভোটের ফলাফলের পরে আজই প্রথম দিল্লিতে দলের সহ-সভাপতির সঙ্গে বৈঠক করেন অধীর। তিনি জানান, ভোটের পরেও তৃণমূলের হিংসা চলছে। ভোটে কংগ্রেসের ‘স্ট্রাইক রেট’ খুবই ভাল। ৯২টি আসনে লড়ে ৪৪টি আসনে জিতেছে তারা। বামেরা এমন স্ট্রাইক রেট ধরে রাখতে পারলে জোটের ফল ভাল হতো। কংগ্রেস বিরোধী দলনেতা পেয়েছে। তা ছাড়া জোটের বিষয়ে রাহুল যেমন উদার ছিলেন, সিপিএম নেতাদের সঙ্গে এক মঞ্চে প্রচার করেছেন, সিপিএম কেন্দ্রীয় নেতৃত্ব তেমন উদার ছিলেন না। তাঁরা কংগ্রেসের শীর্ষনেতাদের সঙ্গে যৌথ প্রচারে রাজি হননি।

পাশাপাশি, ফের ঘুরে দাঁড়াতে কর্মীদের বুথে বুথে সংগঠন গড়ে তোলার পরামর্শ দিলেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্র। শুক্রবার কোচবিহারে গিয়ে দলের নেতা-কর্মীদের নিয়ে বৈঠক করেন সূর্যবাবু। দলীয় সূত্রের খবর, সেখানেই তিনি কর্মীদের সক্রিয় ভাবে কাজ করার পরামর্শ দেন। দলের যে কর্মীরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের পাশে দাঁড়ানোর নির্দেশও দেওয়া হয়েছে। তবে যে কর্মীরা তাঁদের পাশে চাইছেন না, সেখানে যেতে নিষেধ করেছেন তিনি। সূর্যবাবু বলেন, “এমনটা হতে পারে যে, কোথাও আমরা গেলে সন্ত্রাস বাড়বে। আমরা চলে আসার পরে ওই কর্মীরা ফের আক্রান্ত

Advertisement

হতে পারেন। সেখানে যাওয়ার দরকার নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন