মহিলাকে ঢাল করেও বাঁচবেন না মোদী: রাহুল

প্রধানমন্ত্রীর সঙ্গে সামনসামনি বসে রাফাল নিয়ে কথা বলতে চেয়েছিলেন রাহুল গাঁধী। মোদী সে ডাকে সাড়া দেননি। বুধবার কিন্তু আলাদা আলাদা রাজ্যের জনসভা থেকে দু’জনেই দু’জনকে চোখা আক্রমণ করলেন

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯ ০৫:৪৬
Share:

নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধী। ফাইল চিত্র।

প্রধানমন্ত্রীর সঙ্গে সামনসামনি বসে রাফাল নিয়ে কথা বলতে চেয়েছিলেন রাহুল গাঁধী। মোদী সে ডাকে সাড়া দেননি। বুধবার কিন্তু আলাদা আলাদা রাজ্যের জনসভা থেকে দু’জনেই দু’জনকে চোখা আক্রমণ করলেন। রাফাল নিয়ে রাহুল-মোদীর কার্যত সম্মুখসমর শুরু হয়ে গেল।

Advertisement

সংসদে রাফাল বিতর্ক এড়িয়ে যাওয়া নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেই আসছিলেন রাহুল। আজ ফের তিনি জয়পুর থেকে বলেন, ‘‘জনতার আদালত থেকে ৫৬ ইঞ্চির চৌকিদার পালিয়ে গিয়েছেন। এক মহিলাকে বলেছেন, সীতারামনজি, আপনি আমায় রক্ষা করুন। কিন্তু মহিলা প্রতিরক্ষামন্ত্রীও তাঁকে রক্ষা করতে পারছেন না।’’

এ কথা শোনামাত্র রাহুল মহিলাদের অবমাননা করেছেন বলে অভিযোগ তুলেছে বিজেপি। দিনের শুরুতে মহারাষ্ট্রের শোলাপুরের সভায় মোদী রাফাল নিয়ে রাহুলকে একপ্রস্ত কটাক্ষ করেছিলেন। আগরা পৌঁছে গিয়ে তিনি আবার নির্মলাকে নিয়ে রাহুলের খোঁচার জবাব দিলেন। আগরা থেকেই মোদী বলেন, ‘‘এই মন্তব্য দেশের মহিলার প্রতি অবমাননা।’’ বিজেপি সভাপতি অমিত শাহও দাবি করেন, ‘‘রাহুলকে দেশের নারীশক্তির কাছে ক্ষমতা চাইতে হবে।’’ জাতীয় মহিলা কমিশন রাহুলকে নোটিস পাঠাবে বলেও জানিয়েছে।

Advertisement

রাহুল অবশ্য দমেননি। রাতে টুইট করে তিনি আরও একধাপ সুর চড়িয়ে বলেছেন, ‘‘মোদীজি, আপনাকে যথাবিধি সম্মান জানিয়েই বলছি, আমাদের সংস্কৃতিতে মহিলাদের সম্মান দেখানোর অভ্যাসটা নিজের ঘর থেকে শুরু হয়।’’ রাজনৈতিক শিবিরে জল্পনা, রাহুল পরোক্ষ মোদীর স্ত্রী যশোদাবেনের কথা মনে করিয়ে দিতে চেয়েছেন। তিনি যে বিবাহিত, সে কথা মোদী ২০১৪-র ভোটের আগে প্রকাশ্যে স্বীকার করেননি। এ দিন রাহুল নাম না করে সেই প্রসঙ্গই খুঁচিয়ে দিলেন বলে মনে করা হচ্ছে।

এমনিতে রাফাল দুর্নীতি ও অনিল অম্বানীকে বরাত পাইয়ে দেওয়া নিয়ে রাহুল রোজই আক্রমণ শানাচ্ছেন। এত দিন তা সামলাচ্ছিলেন মূলত নির্মলা সীতারামন আর অরুণ জেটলি। বুধবার মোদী নিজেও প্রথমে মহারাষ্ট্রের সভা থেকে নির্মলার সুরেই প্রশ্ন ছোড়েন, ইউপিএ আমলে কেন রাফাল চুক্তি হয়নি? সেখানেও কি অগুস্তা ওয়েস্টল্যান্ড কাণ্ডে ধৃত দালাল ক্রিশ্চিয়ান মিশেলের হাত ছিল? রাহুলকে ইঙ্গিত করে তিনি কটাক্ষ করেন, ‘‘মিশেল মামার জন্যই কি রাফাল চুক্তি আটকানো হয়েছিল?’’ ফের নিজেকে দেশের চৌকিদার বলে দাবি করে তাঁর মন্তব্য, ‘‘আমি অন্ধকারেও অপরাধীকে ঠিক চিনতে পারি!’’

মিশেলকে দুবাই থেকে দেশে আনার পরে সিবিআই সূত্রে দাবি করা হয়েছে, শুধু ভিভিআইপি চপার নয়। অন্য প্রতিরক্ষা বরাতেও দালালি করছিলেন মিশেল। সেটাই এ দিন হাতিয়ার করলেন মোদী। অন্য দিকে রাতের টুইটে মোদীকে ফের চ্যালেঞ্জ করে রাহুল লিখলেন, ‘‘কাঁপুনি থামিয়ে পুরুষমানুষের মতো আমার প্রশ্নের উত্তর দিন! রাফালের প্রথম চুক্তিটি এড়িয়ে যাওয়ার সময় বায়ুসেনা এবং প্রতিরক্ষা মন্ত্রক আপত্তি তুলেছিল কি না? হ্যাঁ কি না?’’

রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যাল-কে বঞ্চিত করার ফলে তাকে আর্থিক সঙ্কটের মুখে পড়তে হয়েছে বলেও কংগ্রেস অভিযোগ তুলেছে আগেই। আজ বেঙ্গালুরুতে হ্যাল-এর কর্মী সংগঠনের সম্পাদক এস চন্দ্রশেখর কার্যত সে কথারই প্রতিধ্বনি করে দাবি করেন, মোদী সরকারের নীতির ফলেই হ্যাল-এর কোষাগার থেকে ১৫ হাজার কোটি টাকার বেশি বেরিয়ে গিয়েছে।

এই আবহেই আজ সংসদে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন হ্যাল-এর চেয়ারম্যান আর মাধবনের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে সেনাপ্রধান বিপিন রাওয়ত, এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া, নৌসেনা প্রধান অ্যাডমিরাল সুনীল লাম্বাও হাজির ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন