নেহরুর পথে চলুন রাহুল, চান ইয়েচুরি

সনিয়া গাঁধীর থেকে রাহুলের হাতে কংগ্রেসের ব্যাটন চলে যাওয়ার পরে রণকৌশল নিয়ে নতুন করে দলে চর্চা শুরু করেছে সিপিএম। এপ্রিলের পার্টি কংগ্রেসের আগে এমনিতেই ২০১৯-এর লোকসভা ভোটে পার্টির কৌশল নিয়ে সীতারাম বনাম প্রকাশ কারাট দ্বন্দ্ব তুঙ্গে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৭ ০৩:১১
Share:

রাহুল গাঁধী এবং সীতারাম ইয়েচুরি।

ইন্দিরা বা রাজীব গাঁধী নন। সীতারাম ইয়েচুরির আশা, রাহুল গাঁধী চলবেন জওহরলাল নেহরুর পথে।

Advertisement

সনিয়া গাঁধীর থেকে রাহুলের হাতে কংগ্রেসের ব্যাটন চলে যাওয়ার পরে রণকৌশল নিয়ে নতুন করে দলে চর্চা শুরু করেছে সিপিএম। এপ্রিলের পার্টি কংগ্রেসের আগে এমনিতেই ২০১৯-এর লোকসভা ভোটে পার্টির কৌশল নিয়ে সীতারাম বনাম প্রকাশ কারাট দ্বন্দ্ব তুঙ্গে। এরই মধ্যে রাহুলের জমানায় কংগ্রেস কোন পথে চলবে, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। রাহুল গুজরাতের মন্দিরে ঘুরে নরম হিন্দুত্বর কৌশল নিয়েছেন। আবার মোদীর বিরুদ্ধে পাল্টা ভাষ্যের প্রয়োজনের কথাও বলেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় যেমন এখনই দলের নেতাদের কংগ্রেস সম্পর্কে উদ্বাহু হয়ে এগিয়ে যেতে মানা করেছেন, সনিয়ার কংগ্রেস ও রাহুলের কংগ্রেসের মধ্যে ফারাক টানছেন, সেই একই অঙ্ক কষতে হচ্ছে ইয়েচুরিকেও। রাহুল দায়িত্ব নেওয়ার পরে সীতারাম বলেছেন, ‘‘আমার আশা, রাহুল নেহরুর পথে চলবেন। রবার্ট ফ্রস্টের সেই কথাটাও তাঁর মনে থাকবে— আই হ্যাভ প্রমিসেস টু কিপ, অ্যান্ড মাইলস টু গো বিফোর আই স্লিপ।’’

Advertisement

ইয়েচুরি মনে করছেন, সনিয়া এত দিন বিরোধীদের জোট তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। রাহুল সেই কাজটি কী ভাবে করেন, সেটা দেখার। দলের মধ্যে ইয়েচুরির মত, ২০১৯-এ বিরোধীদের জোট হলে তাতে কংগ্রেস থাকবেই। এবং কংগ্রেস রয়েছে বলে সিপিএম সেই জোটে যাবে না, এমন অবস্থান নেওয়া ভুল। সিপিএমের নেতারা বলছেন, সেই কারণেই ইয়েচুরি চান নেহরুর বহুত্ববাদের পথে চলুন রাহুল। বিজেপির হিন্দুত্বের মোকাবিলা করতে গিয়ে নরম হিন্দুত্বের ফাঁদে পা দেওয়াটা ঠিক নয়।

আরও পড়ুন: দু’দশকের স্মৃতি বেয়ে বিদায় সনিয়া গাঁধীর

ইয়েচুরি ও কারাট, দু’জনেই ইন্দিরা গাঁধীর জরুরি অবস্থার সময় ছাত্র রাজনীতির ফসল। কিন্তু অধুনা পার্টির সাধারণ সম্পাদক ইয়েচুরি কংগ্রেসের সঙ্গে বোঝাপড়ার রাস্তা খুলে রাখতে চান। উল্টো দিকে কারাট কংগ্রেসের ছায়া মাড়ানোরও পক্ষে নন। এই বিতর্কের এখনও ফয়সালা হয়নি। রাহুল কোন পথে চলবেন, তার উপরেও কংগ্রেসের সঙ্গে সম্পর্ক অনেকখানি নির্ভর করবে।

ইয়েচুরির পক্ষে আশার কথা হল, রাহুল এখন দেশের রাজনীতিতে যে অন্য এক ভাষ্যের কথা বলছেন, কিছুদিন ধরে ইয়েচুরিও সেই কথাই বলছেন। ইয়েচুরির মত, মোদী যে ধরনের বিষয় নিয়ে রাজনীতির লড়াইয়ে যাচ্ছেন, সেই সবে তাঁর মোকাবিলা করা মুশকিল। বিতর্কের বিষয়টাই তাই ঘুরিয়ে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন