পীযূষকে ‘কুৎসা’র শাস্তি চাইছে রেল

রেল বোর্ডের নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা হয়ে গিয়েছে গত কালই। তবু চেয়ারম্যানের নিয়োগ নিয়ে বিতর্ক থামছে না রেল মন্ত্রকে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৯ ০১:৫৫
Share:

পীযূষ গয়াল।—ফাইল চিত্র।

রেল বোর্ডের নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা হয়ে গিয়েছে গত কালই। তবু চেয়ারম্যানের নিয়োগ নিয়ে বিতর্ক থামছে না রেল মন্ত্রকে।

Advertisement

এ বার প্রাক্তন চেয়ারম্যান অশ্বিনী লোহানির মেয়াদ বৃদ্ধির পক্ষে প্রবন্ধ লিখে এবং তাতে রেলমন্ত্রী পীযূষ গয়ালের নামে ‘কুৎসা’ ছড়ানোর অভিযোগ উঠেছে রেলেরই কর্মিবর্গ বিভাগের অফিসার সঞ্জীব কুমারের বিরুদ্ধে। যিনি বর্তমানে প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহের বিশেষ অফিসার হিসেবে কর্মরত রয়েছেন। ওই অফিসারকে বিভাগীয় স্তরে শাস্তি দেওয়ার জন্য কর্মিবর্গ দফতরকে চিঠি দিয়েছেন রেল বোর্ডের সচিব রঞ্জনেশ সহায়। প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর দফতরেরই অধীনে রয়েছে কর্মিবর্গ দফতর।

সম্প্রতি সঞ্জীবের লেখা একটি প্রবন্ধ দু’টি ওয়েবসাইটে প্রকাশিত হয়। তাতে রেল মন্ত্রকে বোর্ড সদস্য পর্যায়ে নিয়ম মতো নিয়োগ হচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি। আবার রেল বোর্ডের চেয়ারম্যান পদে অশ্বিনী লোহানির মেয়াদ কেন বাড়ানো হবে না, সেই প্রশ্নও তোলেন।

Advertisement

এ যাবৎ বিষয়টি নিয়ে চুপ ছিল রেল। কিন্তু গত কালই নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করে প্রধানমন্ত্রীর সচিবালয় স্পষ্ট করে দেয়, লোহানির মেয়াদ বাড়ানো হচ্ছে না। তার পরেই ওই অফিসারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিষয়টি নিয়ে মুখ খোলে রেল।

কর্মিবর্গ দফতরের চেয়ারম্যান সি চন্দ্রমৌলিকে লেখা চিঠিতে রেল বোর্ডের সচিব বলেছেন, ‘‘বিভাগীয় নিয়ম অনুযায়ী এ ভাবে লিখতে পারেন না ওই অফিসার। তা ছাড়া, ওই প্রবন্ধটি অত্যন্ত নিম্নমানের। সেটিতে রেলের পদস্থ কর্তাদের বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি রেলমন্ত্রীর উদ্দেশেও কুৎসা করা হয়েছে।’’ তাই ‘রেলকর্মী (শৃঙ্খলা ও আবেদন) আইন, ১৯৬৮’ অনুযায়ী ওই অফিসারের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য কর্মিবর্গ দফতরের কাছে আবেদন জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন