Joshimath

নতুন ভয় জোশীমঠে, ‘ডুবন্ত’ শহরে উদ্ধারের মধ্যেই বৃষ্টির পূর্বাভাস, হতে পারে তুষারপাতও

আতঙ্কের মধ্যেই উত্তরাখণ্ডের জোশীমঠে বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস জারি করল আবহাওয়া দফতর। আগামী ৪ দিনে পরিস্থিতি বিপজ্জনক হতে পারে বলে আশঙ্কা।

Advertisement

সংবাদ সংস্থা

জোশীমঠ শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৮:২৯
Share:

জোশীমঠে ফাটলের জেরে বহু বাসিন্দা ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন। ছবি পিটিআই।

ভূমি বিপর্যয়ে ডুবতে বসা জোশীমঠের জন্য আগামী ৪ দিন পরিস্থিতি বিপজ্জনক হতে পারে বলে আশঙ্কা। ফাটলের আতঙ্কের মধ্যে হিমালয়ের এই জনপদে বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

Advertisement

ইতিমধ্যে ভিটেমাটি ছেড়ে ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন জোশীমঠের বহু মানুষ। এই পরিস্থিতিতে সেখানকার বাসিন্দাদের জন্য আরও বিপদ ঘনাতে পারে। আগামী ১৯, ২০, ২৩ ও ২৪ জানুয়ারি উত্তরাখণ্ডের জোশীমঠ, চামোলি ও পিথোরাগড়ে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এমনিতেই ভূমি বিপর্যয়ের জেরে জোশীমঠ জুড়ে একাধিক বাড়ি, হোটেলে ফাটল দেখা গিয়েছে। বৃষ্টি ও তুষারপাত হলে পরিস্থিতি আরও জটিল হতে পারে বলে আশঙ্কা। জোশমীঠের পরিস্থিতি বিপজ্জনক হতে পারে, এই মর্মে প্রশাসনকেও সতর্ক করা হয়েছে।

ফাটল বিপর্যয়ের কারণে জোশীমঠের প্রায় ১০০ জন বাসিন্দাকে ত্রাণশিবিরে স্থানান্তরিত করানো হয়েছে। ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছে উত্তরাখণ্ড সরকার। প্রায় ৩ হাজার পরিবারকে আর্থিক সাহায্য দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী।

Advertisement

গত শুক্রবার শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে আউলিতে তুষারপাত শুরু হয়েছে। তাপমাত্রাও উল্লেখযোগ্য ভাবে কমেছে। এর ফলে চরম ভোগান্তিতে জোশীমঠের রাস্তায় রাত কাটানো বাসিন্দারা। গত ২ জানুয়ারি থেকে শুরু করে গত কয়েক দিনে জোশীমঠের ৭৬০টিরও বেশি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। ভয় ধরানো ফাটল দেখা গিয়েছে সেই শহরের রাস্তা-মন্দির-জমিতেও। সেই শহর কী ভাবে মাটিতে তলিয়ে যাচ্ছে, তার উদ্বেগজনক ছবিও প্রকাশ্যে এনেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন