ঝড়ের গুজবে কাঁপছে মুম্বই

বৃষ্টির কারণে এ দিন বন্ধ ছিল স্কুল-কলেজ, বিভিন্ন দফতর এবং দোকানপাট। বিএমসি জানিয়েছে, দক্ষিণ মুম্বই, বান্দ্রা, অন্ধেরী, বোরিভলি, কান্দিভলি-সহ শহরের বহু জায়গা জলের তলায়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭ ০৪:৪১
Share:

শরণ: টুইটারে এই ছবিটিই দিয়েছেন অমিতাভ বচ্চন।

প্রবল বর্ষণে এমনিতেই বেহাল দশা মুম্বইয়ের। তার সঙ্গে যোগ হয়েছে ঘূর্ণিঝ়ড়ের গুজব। বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি) অবশ্য জানিয়ে দিয়েছে, ঘূর্ণিঝড়ের কোনও আশঙ্কা নেই। মুম্বইকরদের কাছে তাদের অনুরোধ, এই রকম কোনও গুজব ছড়াবেন না এবং বিশ্বাস করবেন না।

Advertisement

এক মাস আগেই প্রবল বর্ষণে নাজেহাল দশা হয়েছিল দেশের বাণিজ্য নগরীর। মঙ্গলবার থেকে ফের প্রবল বর্ষণে বিপর্যস্ত মুম্বই এবং মুম্বই শহরতলির জনজীবন। ঘূর্ণিঝড়ের আশঙ্কা না থাকলেও মুম্বইয়ের উপর এই প্রাকৃতিক রোষের কারণে উদ্বিগ্ন অমিতাভ বচ্চন। তাঁর টুইট, ‘‘ভগবান আবার রুষ্ট হয়েছেন। সেই কারণে এই রকম বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হচ্ছে মুম্বইয়ে। বাড়িতেই থাকুন এবং সুরক্ষিত থাকুন।’’ টুইটের সঙ্গে একটি ছবি পোস্ট করেছেন অভিনেতা। ছবিতে দেখা যাচ্ছে, গণেশের পায়ের কাছে মাথা নত করে দাঁড়িয়ে আছেন অমিতাভ।

বুধবার সকালেও বৃষ্টি হয়েছে মুম্বইয়ে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়া এবং বিদ্যুতের ঝলকানি। এর মধ্যেই বুধবার সোশ্যাল মিডিয়ায় বার্তা ছড়িয়ে পড়েছে যে ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে মুম্বইয়ে। ‘ভাইরাল’ হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই ঘূর্ণিঝড়-বার্তা। ছড়িয়েছে আতঙ্কও। সেই আতঙ্ক কাটাতে বিএমসি-র বিপর্যয় মোকাবিলা সেল টুইট করেছে, ‘‘আবহাওয়া দফতরের তরফে ঘূর্ণিঝ়়ড়ের কোনও পূর্বাভাস নেই। জনগণের কাছে অনুরোধ, এমন গুজব ছড়াবেন না এবং বিশ্বাসও করবেন না।’’

Advertisement

বৃষ্টির কারণে এ দিন বন্ধ ছিল স্কুল-কলেজ, বিভিন্ন দফতর এবং দোকানপাট। বিএমসি জানিয়েছে, দক্ষিণ মুম্বই, বান্দ্রা, অন্ধেরী, বোরিভলি, কান্দিভলি-সহ শহরের বহু জায়গা জলের তলায়। বানভাসি এলাকায় পাম্পিং মেশিনের সাহায্যে জল বের করা হচ্ছে। বিপর্যস্ত মুম্বইয়ের রেল এবং উড়ান পরিষেবা। মুম্বই বিমানবন্দর থেকে এ দিন ১০৮টি উড়ান বাতিল করা হয়েছে। ৫১টি বিমানের পথ বদলে দেওয়া হয়েছে। শহর এবং শহরতলি মিলিয়ে ১৬৮টি জায়গা থেকে গাছ পড়ার খবর এসেছে। পাঁচিল পড়েছে পাঁচ জায়গায়। বিপর্যস্ত যান চলাচলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন