National News

বিচারপতিদের ‘মাই লর্ড’, ‘ইয়োর অনার’ আর নয়, জানাল রাজস্থান আদালত

‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ সম্বোধনে নিষিদ্ধ হলে বিচারপতিদের যাতে অসম্মান না করা হয়, সে দিকেও খেয়াল রেখেছে আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৯ ১৫:১২
Share:

ছবি: সংগৃহীত।

বিচারপতিদের সম্বোধনের ক্ষেত্রে ব্রিটিশ প্রথা বাতিলের সিদ্ধান্ত নিল রাজস্থান হাইকোর্ট। এ বার থেকে বিচারপতিদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলে সম্বোধন করায় নিষেধাজ্ঞা জারি করল আদালত। সোমবার এই মর্মে একটি নোটিস জারি করেন রাজস্থান হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল সতীশ কুমার শর্মা।

Advertisement

রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি রবীন্দ্র ভট্টের নেতৃত্বে রবিবার একটি বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতীয় সংবিধানে উল্লিখিত সাম্যের নীতিকে মর্যাদা দিতেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে ওই নোটিসে। আদালতের সমস্ত আইনজীবী ও শুনানিতে উপস্থিত সমস্ত ব্যক্তির ক্ষেত্রেই এই নির্দেশ কার্যকরী হবে।

‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ সম্বোধনে নিষিদ্ধ হলে বিচারপতিদের যাতে অসম্মান না করা হয়, সে দিকেও খেয়াল রেখেছে আদালত। নোটিশে জানানো হয়েছে, ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’-এর পরিবর্তে তাঁদের ‘স্যর’ বলে সম্বোধন করা যেতে পারে।

Advertisement

আরও পড়ুন: মিরাজ দুর্ঘটনায় মৃত পাইলট স্বামীর মতোই বায়ুসেনায় যোগ দেবেন গরিমা

২০১৪ সালে এক জনস্বার্থ মামলার শুনানিতে বিচারপতি এইচ এল দাত্তু ও বিচারপতি এস এ বোবদের বেঞ্চ জানিয়েছিল, বিচারপতিদের সম্মান জানানোটা জরুরি হলেও সে জন্য তাঁদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলে সম্বোধন করাটা বাধ্যতামূলক নয়।

আরও পড়ুন: ছ’বছরের বালিকাকে নিগ্রহের অভিযোগে যুবককে রাস্তায় নগ্ন করে পেটালেন মহিলারা

আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আইনজীবীরা। ভারতীয় বিচারব্যবস্থায় ব্রিটিশ যুগের এই প্রথা অনুসরণ করা হলেও তা যে আধুনিক যুগে অচল, তা মনে করিয়ে দিয়েছেন তাঁরা। তাঁদের মতে, এ ধরনের রীতি কেবল দাস প্রথাকেই মনে করিয়ে দেয়।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন