Rajasthan

পালিয়ে বিয়ে করতে চান? সাহায্য করবে পুলিশ

রাজস্থান পুলিশের তরফে বলা হয়েছে যে, পালিয়ে বিয়ে করতে চাওয়া প্রেমিক-প্রেমিকাদের জন্য ‘শেল্টার হোম’ তৈরির কথা ভাবছে রাজস্থান পুলিশ। রাজস্থান পুলিশের পক্ষে এই কথা জানিয়েছেন স্বয়ং অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল অব পুলিশ জঙ্গা শ্রীনিবাস রাও।

Advertisement

সংবাদ সংস্থা

রাজস্থান শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ১৩:১৭
Share:

গ্রাফিক: তিয়াসা দাস

সমাজ বা পরিবার, আপত্তি থাক যেখান থেকেই, প্রেমের পড়া মানুষ কবে আর সে সব কথা শুনেছে? তাই সমাজ বা পরিবারের চোখ রাঙানি উপেক্ষা করেই একসঙ্গে থাকার অভিপ্রায়ে বাড়ি থেকে পালিয়ে বিয়ে করতে বাধ্যও হন অনেকে। পরে এ জন্য বিপদের সম্মুখীনও হতে হয় তাঁদের। তাই এ বার পারিবারিক আপত্তি-সহ নানা কারণে যারা বাড়ি থেকে পালিয়ে বিয়ে করতে বাধ্য হচ্ছেন তাদের পাশে দাঁড়াবে পুলিশ। সম্প্রতি এমনই জানানো হয়েছে রাজস্থান পুলিশের তরফ থেকে।

Advertisement

রাজস্থান পুলিশের তরফে বলা হয়েছে যে, পালিয়ে বিয়ে করতে চাওয়া প্রেমিক-প্রেমিকাদের জন্য ‘শেল্টার হোম’ তৈরির কথা ভাবছে রাজস্থান পুলিশ। রাজস্থান পুলিশের পক্ষে এই কথা জানিয়েছেন স্বয়ং অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল অব পুলিশ জঙ্গা শ্রীনিবাস রাও। মূলত পলাতক দম্পতিদের যাতে কোনও বিপদে পড়তে না হয়, সেই কারণেই এই ‘শেল্টার হোম’-এর ভাবনা বলে জানানো হয়েছে।

বিগত কয়েক বছর ধরে দেশ জুড়ে বেড়েই চলেছে ‘অনার কিলিং’ বা সামাজিক সম্মান রক্ষার্থে খুন। রাজস্থানেও এই প্রবণতা নেহাতই কম নয়। তাই রাজস্থান পুলিশের সদর দফতর থেকে সব জেলার থানায় নির্দেশ পাঠানো হয়েছে রাজ্যের যে কোনও প্রান্তে সুরক্ষার দিক দিয়ে সমস্যায় পড়া সদ্যবিবাহিতদের যেন অবশ্যই সবরকম ভাবে সাহায্য করা হয়। এই ব্যবস্থা কার্যকর করবার জন্য রাজ্যের সব থানায়, পুলিশ রেঞ্জে ও ডিস্ট্রিক্ট হেড কোয়ার্টারে সিনিয়র স্তরের মহিলা পুলিশ অফিসার রাখা হবে।

Advertisement

আরও পড়ুন: রাজস্থানের এই ছোট্ট শহরে কেন বার বার ফিরে আসে বলিউড, জানেন?

এ ছাড়াও নবদম্পতিদের জন্য রাখা হচ্ছে একটি হেল্পলাইনের ব্যবস্থাও। এই ‘শেল্টার হোম’ ও অন্যান্য পদক্ষেপ রাজ্যে ক্রমবর্ধমান ‘অনার কিলিং’ বন্ধ করার সহায়ক হবে বলেই ধারণা রাজস্থান পুলিশের।

আরও পড়ুন: ইভিএম কারচুপির কৌশল ‘ফাঁস’ হতেই গোপীনাথ মুন্ডের মৃত্যুর তদন্ত দাবি করলেন ভাইপো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন