• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজস্থানের এই ছোট্ট শহরে কেন বার বার ফিরে আসে বলিউড, জানেন?

mandawa
মান্ডোয়া, রাজস্থান। ফাইল চিত্র।

ঐতিহাসিক স্থানে ভরপুর রাজস্থান। বছর ভর বহু দেশি-বিদেশি পর্যটক রাজা-মহারাজাদের দুর্গ, কেল্লা এবং মরুভূমির টানে ছুটে আসেন ভারতের পশ্চিম প্রান্তের এই রাজ্যে। শুধু পর্যটকই নয়, ফিল্মের শুটিংয়ের জন্যও চলচ্চিত্র নির্মাতা, পরিচালক এবং অভিনেতাদের পছন্দের জায়গাগুলির মধ্যে শীর্ষে রাজস্থান।

এই রাজ্যেই এমন একটি  শহর আছে যেখানে বহু ফিল্মের শুটিং হয়েছে। আরও আশ্চর্যের যে, গ্রামের প্রতিটি মানুষ কোনও না কোনও ফিল্মে অভিনয় করেছেন!

ছোট্ট ওই শহরের নাম মন্ডাবা। ঝুনঝুনু জেলার মধ্যে পড়ে শহরটি। বলিউডের সঙ্গে এই শহরের সম্পর্ক বহু দিনের। এখনও পরিচালক-প্রযোজকরা তাঁদের ছবির শুটিংয়ের জন্য এই শহরকেই বেছে নেন।

শহরটিতে সব মিলিয়ে মোট চব্বিশ হাজার লোকের বাস। শাহরুখ, সলমন, আমির খান, সঞ্জয় দত্ত থেকে শুরু করে করিশ্মা, করিনা, অনুষ্কা শর্মারাও এই শহরে শুটিং করেছেন। ফিল্মের শুটিং ছাড়াও কোনও গানের অ্যালবাম, বিজ্ঞাপনের শুটিংও হয় এই শহরে। বছর ভর কোনও না কোনও ফিল্ম বা বিজ্ঞাপনের শুটিং লেগে থাকার কারণে এই শহরের মানুষের রোজগারের অভাব হয় না। শুটিংয়ের দরুণ কোনও না কোনও কাজ পেয়েই থাকেন তাঁরা।

আরও পড়ুন: সারার উন্নতিতে রেগে গেলেন জাহ্নবীর বাবা বনি!

শুটিংয়ের জন্য মন্ডাবাকে কেন বেছেন নেন পরিচালক-প্রযোজক-অভিনেতারা?

জানা গিয়েছে, মূলত শহরের পরিবেশ এবং পুরনো কেল্লা এই শহরের আকর্ষণের প্রধান কারণ। এই শহরে পুরনো ভিলার সংখ্যাও প্রচুর। মুঘলদের অনেক স্থাপত্যের নিদর্শন রয়েছে এই গ্রামে। রাজ আমলের ৫৫টি পুরনো প্রাসাদপম বাড়ি রয়েছে যাদের রূপ বার বারই পরিচালক-প্রযোজকদের টেনে এনেছে এখানে। আর সে কারণেই বছরভর শুটিংয়ের ধুম লেগে থাকে এই গ্রামে।

আরও পড়ুন: মঙ্গলে বাড়ি! কেমন দেখতে হবে জানেন?

শুটিংয়ের জন্য শহরের বাড়তি চাহিদা দেখেই শহরবাসীরা নিজেদের ঘরবাড়ির পরিবেশও বদলে ফেলেছেন। শহরটিকে নিজেদের উদ্যোগে আরও সুন্দর করে সাজিয়ে তুলেছেন সকলে মিলে। এই শহরটি বিশ্বের সবচেয়ে বড় ওপেন আর্ট গ্যালারি হিসেবে পরিচিত।

স্থানীয়দের কথায়, ১৯৮৯ সালে এই শহরে প্রথম শুটিং হয়। ছবির নাম ছিল ‘বাটওয়ারা’। মাঝে ১০ বছর কোনও শুটিং হয়নি। ফের ১৯৯৯ সালে অজয় দেবগন অভিনীত ‘কাচ্চে ধাগে’ ছবির শুটিং হয়। এর পর ‘পহেলি’ (২০০৫), ‘জব উই মেট’ (২০০৭), এবং লভ আজকাল (২০০৯) ছবির শুটিং হয়।  

এ ছাড়াও আমির খান অভিনীত ‘পিকে’ (২০১৪), বজরঙ্গি ভাইজান (২০১৫), অ্যায় দিল হ্যায় মুশকিল (২০১৬)-এর মতো ছবিরও শুটিং হয়েছে রাজস্থানের এই শহরে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন