Rajiv Gandhi

লুধিয়ানায় কালি মাখানো হল রাজীব গাঁধীর মূর্তিতে

পুলিশকে কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ।

Advertisement

সংবাদ সংস্থা

লুধিয়ানা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮ ১৮:৫৮
Share:

কালি মাখানো হচ্ছে রাজীব গাঁধীর মূর্তিতে। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

নতুন করে মাথাচাড়া দিচ্ছে অসহিষ্ণুতা বিতর্ক। তার মধ্যেই ফের অপ্রীতিকর ঘটনা। পঞ্জাবের লুধিয়ানায় দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গাঁধীর মূর্তিতে কালি মাখানো হল। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান স্থানীয় কংগ্রেস নেতারা। মূর্তির মাথায় দুধ ঢেলে শুদ্ধিকরণ শুরু করে দেন তাঁরা।

Advertisement

ইন্দিরা গাঁধীর হত্যার পর ১৯৮৪ সালে শিখ বিরোধী দাঙ্গা ঘটে। সেই মামলায় সম্প্রতি যাবজ্জীবন সাজা হয়েছে প্রাক্তন কংগ্রেস নেতা সজ্জন কুমারের। তার পরেই রাজীব গাঁধীকে প্রদত্ত ভারতরত্ন সম্মান প্রত্যাহারের দাবি উঠতে শুরু করেছে। সেই দাবি নিয়েই মঙ্গলবার লুধিয়ানার সালেম তাবরি এলাকায় হাজির হন শিরোমণি অকালি দলের যুব শাখা, ইয়ুথ অকালি দলের নেতা দুই নেতা গুরদীপ গোশা, মিতপাল দুগরি এবং তাঁদের সমর্থকরা।প্রথমে মূর্তিতে কালি মাখান তাঁরা। রক্তের দাগ বোঝাতে মূর্তির হাতে লাল রঙ মাখিয়ে দেওয়া হয়। ভাঙচুরও চলে কিছু ক্ষণ।

খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান স্থানীয় কংগ্রেস সাংসদ রবনীত সিংহ বিট্টু। দলীয় সদস্যদের নিয়ে মূর্তির মাথায় দুধ ঢেলে প্রথমে শুদ্ধিকরণ করেন তিনি। মূর্তি পরিষ্কার হয়ে গেলে তাতে মালা পরানো হয়। বিষয়টি পুলিশেকে জানানো হয়েছে বলে জানান তিনি।

Advertisement

কালি মাখানো হচ্ছে রাজীব গাঁধীর মূর্তিতে।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে আপত্তিকর কটাক্ষ, নাম না করে ‘পেতনি’ বললেন রাহুল সিংহ​

আরও পড়ুন: জিন্নাহ্-র জন্মদিনেও ভারতকে কটাক্ষ ইমরানের​

পুলিশকে কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহও। পরে নিজের টুইটার হ্যান্ডলেও প্রতিবাদ জানান। রাজ্যের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী ও শিরোমণি অকালি দলের নেতা সুখবীর বাদলকে উল্লেখ করে টুইট করেন তিনি। গোটা ঘটনার জন্য তাঁকে ক্ষমা চাইতে হবে বলে দাবি করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন