কাশ্মীরে রাজনাথ ও মনমোহন, জারি জঙ্গি হামলাও

আজ সকালে রাজনাথের বিমান শ্রীনগর বিমানবন্দরের মাটি ছোঁয়ার ঠিক আগে পুঞ্চের বালোনি সেক্টরের চাকোন্দাবাগে ভারতীয় সীমানা লক্ষ্য করে গুলি চালায় পাক সেনা। জবাব দেয় ভারত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর ও নয়াদিল্লি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৭ ০৩:০১
Share:

জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে রাজনাথ সিংহ।—ফাইল চিত্র।

শ্রীনগরে রাজনাথ সিংহ এবং জম্মুতে মনমোহন সিংহ। সন্ত্রাস দীর্ণ উপত্যকায় শান্তি ফেরাতে এক যোগে তৎপর হল সরকার ও বিরোধী শিবির। আর সেই সফরের প্রথম দিনেই উপত্যকায় হামলা চালাল পাকিস্তানি মদতে পুষ্ট জঙ্গিরা।

Advertisement

আজ সকালে রাজনাথের বিমান শ্রীনগর বিমানবন্দরের মাটি ছোঁয়ার ঠিক আগে পুঞ্চের বালোনি সেক্টরের চাকোন্দাবাগে ভারতীয় সীমানা লক্ষ্য করে গুলি চালায় পাক সেনা। জবাব দেয় ভারত। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, কেউ হতাহত হননি। রাজনাথের কাশ্মীরে পা দেওয়ার কিছু ক্ষণের মধ্যেই বারামুলার সোপোরে বাহিনীর অভিযানে শাহিদ আহমেদ শেখ নামে এক জঙ্গি খতম হয়। বিকেলে অনন্তনাগ বাসস্ট্যান্ড চত্বরে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে জঙ্গিরা। যাতে নিহত হন ইমতিয়াজ আহমেদ নামে এক পুলিশকর্মী। রাতে শোপিয়ানের ইমাম সাহিবে সেনার গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়ে জঙ্গিরা। সেনার পাল্টা গুলিতে এক জঙ্গি খতম হয়েছে।

আজ সকালে জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে বৈঠক করে ২০১৫ সালে রাজ্যের জন্য ঘোষিত ৮০ হাজার কোটি টাকার প্যাকেজের কাজ কত দূর এগিয়েছে তার খোঁজ নেন রাজনাথ। তারপর জম্মু-কাশ্মীর পুলিশ, আধাসেনা ও সংযুক্ত কম্যাণ্ডের কর্তাদের সঙ্গে উপত্যকার পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, শীত পড়ার আগে আগামী দু’-তিন মাসে উপত্যকায় জঙ্গি ঢোকাতে পাকিস্তান যে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে তা নিয়ে আলোচনা হয়। রাজ্যের বিভিন্ন কলেজের ছাত্র-ছাত্রী, পর্যটন শিল্পের সঙ্গে জড়িত ব্যক্তি, নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার কথা রাজ্যের পরিস্থিতি বোঝার চেষ্টা করছেন রাজনাথ।

Advertisement

প্রশ্ন হল, চলতি সফরে কি হুরিয়ত নেতাদের সঙ্গে বৈঠক করবেন রাজনাথ? সূত্র বলছে, সরকারি তালিকায় সে ভাবে কিছু নেই। তবে প্রকাশ্যে না হলে গোপনে সেই চেষ্টা চালু রয়েছে। কিন্তু পাকিস্তান থেকে আসা আর্থিক মদত রুখতে এনআইএ যে ভাবে হুরিয়ত নেতাদের ধরপাকড় শুরু করেছে তাতে রীতিমতো ক্ষুব্ধ বিচ্ছিন্নবাদীরা। আজ এনআইএ-র বিরুদ্ধে ধর্নায় বসার পরিকল্পনা ছিল ওই নেতাদের। কিন্তু কোনও ঝুঁকি না নিয়ে গতকালই তাদের গৃহবন্দি করে রাজ্য পুলিশ। ফলে রাজনাথের সঙ্গে হুরিয়তের বৈঠক আদৌ সম্ভব হবে কি না তা নিয়ে প্রশ্নচিহ্ন রয়েছে। তবে মনমোহন সিংহের সঙ্গে যাতে হুরিয়ত নেতারা আলোচনার টেবিলে বসেন সে জন্য একটি মরিয়া চেষ্টা চালু রয়েছে সরকারের পক্ষ থেকে। আগামিকাল জম্মুতে পৌঁছবেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। পরে তাঁর শ্রীনগরে যাওয়ার কথা। প্রাক্তন প্রধানমন্ত্রীর মাধ্যমে বিক্ষুব্ধ শিবিরকে বার্তা দেওয়ার চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন