Ram Jethmalani

কেজরীবালের কাছে ২ কোটি বকেয়া, দাবি জেঠমালানির

কেজরীবাল দাবি করেছেন, গত ১৭ মে মামলার শুনানি চলাকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে উদ্দেশ্য করে বেশ কিছু আপত্তিকর মন্তব্য করেন জেঠমালানি। সওয়াল জবাবের সময় জেটলিকে ‘অপরাধী’ও বলেন তিনি। কিন্তু এই কথা অস্বীকার করেছেন আইনজীবী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৭ ১৮:১৬
Share:

অরবিন্দ কেজরীবালের কাছে ২ কোটি বকেয়া দাবি জেঠমালানির

অরবিন্দ কেজরীবালের হয়ে আগামী দিনে আর মামলা লড়বেন না। দিল্লির মুখ্যমন্ত্রীকে এ কথা স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন আইনজীবী রাম জেঠমালানি। কেজরীবালের কাছে মামলার ফি বাবদ বকেয়া ২ কোটি টাকাও দাবি করেছেন প্রবীণ এই আইনজীবী।

Advertisement

২০১৫-য় কেজরীবালের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানির মামলা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। সেই মামলায় দিল্লির মুখ্যমন্ত্রীর হয়ে লড়েছিলেন প্রাক্তন বিজেপি সাংসদ জেঠমালানি। সেই মামলার শুনানিতে জেটলি বনাম জেঠমলানী বাগ্‌যুদ্ধ দেখতে এজলাসে ভিড় জমে যায়। কেজরীবাল দাবি করেছেন, গত ১৭ মে মামলার শুনানি চলাকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে উদ্দেশ্য করে বেশ কিছু আপত্তিকর মন্তব্য করেন জেঠমালানি। সওয়াল জবাবের সময় জেটলিকে ‘অপরাধী’ও বলেন তিনি। কিন্তু এই কথা অস্বীকার করেছেন আইনজীবী। বরং, দিল্লির মুখ্যমন্ত্রীকে একটি চিঠি পাঠিয়ে জেটমলানি জানিয়েছেন এর থেকেও অনেক বেশি কুরুচিকর ভাষা কেজরীবাল ব্যবহার করেছেন এই মামলা নিয়ে জেটলির সঙ্গে ব্যক্তিগত আলোচনার সময়।

আরও পড়ুন: রাষ্ট্রপতির ভাষণ নিয়ে কংগ্রেস, বিজেপি’র তুমুল বাদানুবাদ

Advertisement

পাশাপাশি, অর্থমন্ত্রীকে জেঠমলানি এ-ও জানিয়েছেন যে কেজরীর নির্দেশেই তিনি সে দিন ওই ভাষা ব্যবহার করেছিলেন। এর পরেই কেজরীবালের বিরুদ্ধে আরও ১০ কোটি টাকা মানহানির মামলা করেন অরুণ জেটলি। দিল্লি হাইকোর্টে হলফনামা জমা দেন কেজরীবাল। সেখানে লেখা ছিল শুনানি চলার সময় অর্থমন্ত্রীকে কোনও রকম কুরুচিকর মন্তব্য করতে জেঠমালানিকে তিনি নির্দেশ দেননি।

এ দিকে জেঠমালানি দাবি করেছেন, মামলা লড়ার জন্য তাঁর ফি মিটিয়ে দিতে হবে কেজরীবালকে। জানা গিয়েছে, গত বছরের ডিসেম্বরে মামলার খরচের বিল পাঠানো হয় কেজরীবালকে। তাতে বলা হয়েছে, রিটেনারশিপ ফি বাবদ ১ কোটি টাকা এবং প্রত্যেক বার আদালতে দাঁড়ানোর জন্য ২২ লক্ষ টাকা করে ফি দিতে হবে। মোট ১১ বার আদালতে মামলা লড়েছেন জেঠমলানি। সব মিলিয়ে সেই বিল দাঁড়িয়েছে ৩ কোটি ৪২ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন