National news

বিশ্বের অন্যতম সেরা এই হোটেল ছিল গায়ত্রী দেবীর প্রাসাদ, ভাড়া কত জানেন?

সম্প্রতি বিশ্বের সেরা ১০ হোটেলের মধ্যে সাত নম্বরে জায়গা করে নিয়েছে এই হোটেল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৯ ১২:১৪
Share:
০১ ১৩

রাজাদের প্রয়োজনে বারবার যেন চরিত্র বদলেছে তার। কখনও বাগান বাড়ি, কখনও ওয়েট নার্সদের ঘর তো কখনও আবার হয়ে উঠেছে শিকারমহল। রাজ আমলের সেই প্রাসাদই আজ তাজ গোষ্ঠীর বিলাসবহুল হোটেল। সম্প্রতি বিশ্বের সেরা ১০ হোটেলের মধ্যে সাত নম্বরে জায়গা করে নিয়েছে এই হোটেল।

০২ ১৩

জয়পুরের রামবাগ প্যালেস। সম্প্রতি ভ্রমণ-পত্রিকা ‘কঁদে নাস্ত’ এই হোটেলকে বিশ্বের অন্যতম সেরার শিরোপা দিয়েছে। কী রয়েছে এই প্রাসাদ হোটেলে? কেন একে বিশ্বের অন্যতম সেরার শিরোপা দেওয়া হল, দেখে নেওয়া যাক।

Advertisement
০৩ ১৩

১৮৩৫ সালে রাজস্থানের জয়পুর থেকে ৮ কিলোমিটার দূরে জয়পুরের তত্কালীন মহারাজা নিজের থাকার জন্য বানিয়েছিলেন এই প্রাসাদ। ভবানী সিংহ রোডের উপর অবস্থিত এই প্রাসাদ।

০৪ ১৩

সে সময় যুবরাজ দ্বিতীয় রাম সিংহ এই প্রাসাদাকে বাগানবাড়ি হিসাবে ব্যবহার করতেন। ওয়েট নার্সকে রাখা হত এই প্রাসাদে। রানির মৃত্যু বা অসুস্থতার জন্য বা রানি যদি তাঁর সদ্যোজাতকে দেখভালের অধিকার হারাতেন, তা হলে একজন মহিলা রানির সন্তানকে স্তন্যপান করাতেন। তাঁরাই ছিলেন ওয়েট নার্স।

০৫ ১৩

১৮৮৭ সালে মহারাজা সওয়াই মাধো সিংহের আমলে এই প্রাসাদের ভূমিকা বদলে যায়। রাজকীয় শিকারমহলে পরিণত হয় এটি। প্রাসাদের আশেপাশে ঘন জঙ্গল ছিল, তাই শিকারমহল হিসাবে এটাকেই বেছে নিয়েছিলেন মহারাজ।

০৬ ১৩

১৯৩১ সালে স্যর স্যামুয়েল জেকবের নকশা অনুযায়ী প্রাসাদে অনেক পরিবর্তন আনা হয়। মহারাজা দ্বিতীয় সওয়াই মান সিংহ এটাকেই তাঁর মূল বাসভবন করে তোলেন। মহারানি গায়েত্রী দেবীর সঙ্গে তিনি এই প্রাসাদেই ছিলেন।

০৭ ১৩

বর্তমানে এই প্রাসাদটাই তাজ গোষ্ঠীর অধীন হোটেল। ৭৮টা বিলাসবহুল ঘর এবং সুইট রয়েছে এতে। এই ঘরগুলোতেই আগে মহারাজারা থাকতেন।

০৮ ১৩

প্রাসাদের সামনে বিশাল এলাকা নিয়ে বাগান রয়েছে। প্রতিটা কোণে রাজ আমলের নকশা রয়েছে। সুবর্ণ মহলে খাবারের ঘর। সেখানে অতিথিরা রাজপুত ঘরানার সমস্তরকম খাবার খেতে পারবেন।

০৯ ১৩

এ ছাড়া দেশ বিদেশের নানা স্বাদের খাবার খেতে হলে চলে যেতে হবে রাজপুত রুমে। একে ‘বারান্দা কাফে’ও বলা হয়। ২৪ ঘণ্টা এই কাফে খোলা থাকে অতিথিদের জন্য।

১০ ১৩

হোটেলের ভিতরে স্পা, বার রয়েছে। ডেস্টিনেশন ওয়েডিংয়ের জন্যও ভাড়া দেওয়া হয় এই প্রাসাদ।

১১ ১৩

এই প্রাসাদের অতিথি ছিলেন লুইস মাউন্টব্যাটন, প্রিন্স চার্লস এবং জ্যাকলিন কেনেডিরা।

১২ ১৩

এক একটা ঘরের মাপ ২৮-৩৩ বর্গ মিটার থেকে ১৬৭ বর্গ মিটার পর্যন্ত রয়েছে। ১৬৭ বর্গ মিটারের ঘরটি গ্র্যান্ড প্রেসিডেনশিয়াল সুইট। বেডরুমে রয়েছে গার্ডেন ভিউ। প্রতি দিনের জন্য এই ঘরের ভাড়া সাড়ে ন’লক্ষ টাকা। একসঙ্গে তিন জন থাকতে পারবেন এখানে।

১৩ ১৩

৪৬ বর্গ মিটারের প্যালেস ভিউ গার্ডেন রুমের ভাড়া প্রতিদিন সাড়ে ৪৪ হাজার। তিনজন অতিথি থাকতে পারবেন একসঙ্গে। আর সবচেয়ে সস্তার রুম হল লাক্সারি রুম গার্ডেন ভিউ। ২৮ থেকে ৩৩ বর্গ মিটারের এই রুম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement