Rats Menace

২৫ লাখের এক্স রে যন্ত্র ফুটো করে দিল ইঁদুর! হাসপাতালে মূষিক-বিড়ম্বনা

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, তাঁরা যন্ত্র ঠিক করতে এবং ইঁদুরের উৎপাত কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ করেছেন। কিন্তু সমস্যা মেটেনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৩
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

হাসপাতালের এক্স রে যন্ত্রের ভিতরে ঢুকে যন্ত্রপাতি ফুটো করে দিল ইঁদুর! যার জেরে বিড়ম্বনায় পড়তে হয়েছে কর্তৃপক্ষকে। ইঁদুরের উৎপাতে হাসপাতালে রোগী থেকে শুরু করে চিকিৎসক, বিরক্ত সকলেই। সমস্যা সমাধানের উপায় হাতড়াচ্ছেন কর্তৃপক্ষ।

Advertisement

উত্তরপ্রদেশের কানপুরের উরসুলা হাসপাতালে ২৫ লক্ষ টাকার একটি ডিজিটাল এক্স রে যন্ত্র ছিল। ইঁদুরের উৎপাতে তা বিকল হয়ে গিয়েছে। ওই যন্ত্রের ভিতরে ইঁদুর ঢুকে পড়েছিল। তার পর থেকেই যন্ত্রটি আর কাজ করছে না। ফলে রোগীদের এক্স রে করা যাচ্ছে না। দেওয়া যাচ্ছে না প্রয়োজনীয় পরিষেবা।

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, তাঁরা যন্ত্র ঠিক করতে এবং ইঁদুরের উৎপাত কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ করেছেন। কিন্তু সমস্যা মেটেনি। বরং দিন দিন সমস্যা যেন বেড়েই চলেছে।

Advertisement

কানপুরের ওই হাসপাতালটিতে ডিজিটাল এক্স রে যন্ত্রের মাধ্যমে দিনে অন্তত দু’হাজার রোগী পরিষেবা পেতেন। বর্তমানে একটি সাধারণ এক্স রে যন্ত্র রয়েছে সেখানে। তা দিয়েই কোনও রকমে কাজ চালাতে হচ্ছে। হাসপাতালের কর্মীরা জানিয়েছেন, এই প্রথম নয়। এর আগেও তাঁদের হাসপাতালে ইঁদুরের উৎপাত শুরু হয়েছিল। ডাক্তারির একাধিক যন্ত্রপাতি ইঁদুর নষ্ট করে দিয়েছিল। রোগী পরিষেবা ব্যাহত হয়েছিল তখনও। নতুন করে সেই সমস্যাই আবার ফিরে এসেছে। ইঁদুর মারার ওষুধ ব্যবহার করা হচ্ছে হাসপাতালটিতে। জানলায় জানলায় বসানো হচ্ছে জাল। কবে ইঁদুরের উৎপাত কমবে, সেই অপেক্ষায় দিন গুনছেন রোগী এবং হাসপাতালের কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন