Reactor explosion at Pharma unit

বিশাখাপত্তনমের অদূরে ওষুধ কারখানায় চুল্লি বিস্ফোরণ, গুরুতর ভাবে অগ্নিদগ্ধ দুই, আহত অনেকে

বিশাখাপত্তমের কাছেই একটি ওষুধ কারখানার চুল্লিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। তাতে অন্তত দু’জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। কী ভাবে বিস্ফোরণ হল তা এখনও পরিষ্কার নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বিশাখাপত্তনম শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৪:৫৫
Share:

— প্রতীকী ছবি।

অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের অদূরে একটি ওষুধ কারখানার চুল্লিতে (রিঅ্যাক্টর) বিস্ফোরণ। এতে অন্তত দু’জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর প্রক্রিয়া শুরু করেছে দমকলের তিনটি ইঞ্জিন। বিস্ফোরণের কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে কারখানার আশপাশ।

Advertisement

বিশাখাপত্তনমের অদূরে আনাকাপল্লি জেলার অচ্যুতপূরম বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সাহিতি ফার্মার একটি কারখানা (ইউনিট) রয়েছে। সূত্রের খবর, সেই কারখানাতেই চুল্লিতে বিস্ফোরণ হয়। কী ভাবে বিস্ফোরণ তা এখনও পরিষ্কার নয়। অকুস্থলে পৌঁছে আগুন নেভানোর প্রক্রিয়া শুরু করেছে দমকলের তিনটি ইঞ্জিন। কারখানার ভিতরে অনেকের আটকে থাকার আশঙ্কা রয়েছে।

আহত দু’জনকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আর কেউ আহত হয়েছেন কি না খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

আনাকাপল্লির পুলিশ সুপার মুরলী কৃষ্ণ জানিয়েছেন, চুল্লিতে বিস্ফোরণের জেরে বহু দূর পর্যন্ত কালো ধোঁয়ায় ঢেকে যায়। তিনি বলেন, ‘‘কী করে বিস্ফোরণ হল তা এখনও স্পষ্ট নয়। ঘটনাস্থলে দমকল এবং পুলিশের সঙ্গেই কাজ করছে বিপর্যয় মোকাবিলা বাহিনীও। কারখানার ভিতরে কয়েক জন আটকে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে। তাঁদের উদ্ধার করার প্রক্রিয়া চলছে। এখনও পর্যন্ত যা খবর পেয়েছি তাতে দু’জনের গুরুতর আঘাত রয়েছে। তাঁদের শরীরের বেশ কিছুটা অংশ পুড়ে গিয়েছে।’’আহত দু’জনকে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরও কয়েক জন অল্পবিস্তর আহত হয়েছেন বলে জানা যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন