weather

Hottest India: বাংলায় স্বস্তি, কিন্তু হাঁসফাঁস করা উত্তর ও মধ্য ভারতে ১২২ বছরে সবচেয়ে উত্তপ্ত এপ্রিল

চলতি বছরের এপ্রিল মাসে উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে দৈনিক গড় তাপমাত্রা পৌঁছয় ৩৫.৯ থেকে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মার্চ এবং এপ্রিল মাসে বেশি তাপমাত্রা এবং একটানা গরম চলার জন্য স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হওয়াকে দায়ী করছে মৌসম ভবন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

সংবাদসংস্থা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ২০:৩০
Share:

‌মে মাসেও উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে গরম থেকে নিস্তার মিলবে না বলে মৌসম ভবনের পূর্বাভাস। ফাইল ছবি

চলতি বছরে গরমের নিরিখে রেকর্ড গড়ল উত্তর-পশ্চিম ও মধ্য ভারত। ১২২ বছরে এটিই সবচেয়ে উত্তপ্ত এপ্রিল বলে মৌসম ভবন সূত্রে খবর। এপ্রিল মাসে এই অঞ্চলে দৈনিক গড় তাপমাত্রা পৌঁছয় ৩৫.৯ থেকে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এই এপ্রিলে দেশের গড় তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা ১২২ বছরের মধ্যে চতুর্থ বার।

‌মে মাসেও উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে গরম থেকে নিস্তার মিলবে না বলে মৌসম ভবনের পূর্বাভাস। শনিবার মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য ভারতের রাজ্যগুলি, বিশেষত গুজরাত, রাজস্থান, পঞ্জাব, হরিয়ানায় মে মাসেও তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশি।

Advertisement

মার্চ এবং এপ্রিল মাসে বেশি তাপমাত্রা এবং একটানা গরম চলার জন্য স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হওয়াকে দায়ী করছেন মৃত্যুঞ্জয়। তিনি জানান, মার্চে স্বাভাবিকের চেয়ে ৮৯ শতাংশ কম বৃষ্টি হয়েছে উত্তর-পশ্চিম ভারতে। এপ্রিল মাসে বৃষ্টির ঘাটতির পরিমাণ ৮৩ শতাংশের কাছাকাছি। এর জন্য শুষ্ক এবং দুর্বল পশ্চিমী ঝঞ্ঝাকেই দায়ী বলে মনে করছেন তাঁরা।

অবশেষে শনিবার তাপপ্রবাহ থেকে নিস্তার মিলেছে বাংলার। শুক্রবার ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে কলকাতায়। আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্য জুড়েই। ৫৯ দিন বৃষ্টিহীন থাকার পর শুক্রবার ০.২ মিলিমিটার বৃষ্টি হয় কলকাতায়। এপ্রিলের শেষ দু’দিন বৃষ্টি না হলে কলকাতাও বৃষ্টিহীন মার্চ-এপ্রিলের হিসাবে ১২২ বছরের রেকর্ড গড়তে চলেছিল। কলকাতার রেকর্ড অধরা থাকলেও গরমের নিরিখে রেকর্ড গড়ল উত্তর-পশ্চিম ও মধ্য ভারত।

Advertisement

কাঠফাটা রোদ, সঙ্গে শুষ্ক গরম হাওয়ায় জর্জরিত রাজস্থান, গুজরাত, হরিয়ানার মতো রাজ্যগুলি। মৌসম ভবনের পূর্বাভাস, ২ মে পর্যন্ত উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে তাপপ্রবাহ চলতে পারে। তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পূর্ব উত্তর প্রদেশেও। শুক্রবার উত্তর প্রদেশের বান্দায় তাপমাত্রার পারদ ৪৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছিল। ঝাঁসিতে তাপমাত্রা ছিল ৪৬.২ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থান, মধ্যপ্রদেশের বেশ কিছু জেলায় তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রির উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন