Air India

‘অপেশাদার’ আচরণ এয়ার ইন্ডিয়ার, বিমানে মহিলার গায়ে প্রস্রাবকাণ্ডে তিরস্কার ডিজিসিএ-র

দু’সপ্তাহের মধ্যে এই নিয়ে এয়ার ইন্ডিয়ার শীর্ষ কর্তা, ওই বিমানের চালক এবং কর্মীদের জবাবদিহি চেয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রকের ডিরেক্টরেট জেনারেল (ডিজিসিএ)।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৯:১৯
Share:

বিবৃতি জারি করে এয়ার ইন্ডিয়াকে তিরস্কার করল কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল নিয়ামক সংস্থা। — ফাইল ছবি।

উড়ানের সময় মহিলা যাত্রীর গায়ে প্রস্রাব করেছেন এক পুরুষ যাত্রী। অভিযোগ পেয়েও কোনও ব্যবস্থা নেয়নি এয়ার ইন্ডিয়া। এই নিয়ে বিবৃতি জারি করে তিরস্কার করল কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল নিয়ামক সংস্থা। জানাল, যে ভাবে গোটা ঘটনা নিয়ে পদক্ষেপ করেছে বিমান সংস্থা, তা ‘অপেশাদার’। ‘পদ্ধতিগত ব্যর্থতা’-কেই প্রকাশ করে। দু’সপ্তাহের মধ্যে এই নিয়ে এয়ার ইন্ডিয়ার শীর্ষ কর্তা, ওই বিমানের চালক এবং কর্মীদের জবাবদিহি চেয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রকের ডিরেক্টরেট জেনারেল (ডিজিসিএ)।

Advertisement

২৬ নভেম্বর নিউ ইয়র্ক থেকে দিল্লিগামী এয়ার ইন্ডিয়ার বিমানের বিজনেস ক্লাসে এই কাণ্ড ঘটেছে। সেখানে এক তরুণ যাত্রী প্যান্ট খুলে মহিলা সহযাত্রীর গায়ে প্রস্রাব করে দেন। ওই মহিলা জানানোর পরেও অভিযুক্ত যাত্রীর বিরুদ্ধে বিমানের কর্মীরা কোনও ব্যবস্থা নেননি বলে অভিযোগ। পরে এয়ার ইন্ডিয়ার গ্রুপ চেয়ারম্যান এন চন্দ্রশেখরনকে অভিযোগ জানিয়ে চিঠি লেখেন যাত্রী। সেই চিঠি প্রকাশ্যে আসতে থানায় অভিযোগ করে সংস্থা।

ডিজিসিএ বিবৃতিতে জানিয়েছে, ‘‘সংশ্লিষ্ট সংস্থার এই আচরণ অপেশাদার এবং তা পদ্ধতিগত ব্যর্থতাকেই তুলে ধরে। ১৯৩৭ সালের বিমাননীতি মেনে ‘অবাধ্য’ যাত্রীদের বিরুদ্ধে যে ব্যবস্থা নেওয়া উচিত, তা নেওয়া হয়নি।’’ এর পরেই ডিজিসিএ শোকজ নোটিস জারি করার কথা বলেছে। বিবৃতিতে জানিয়েছে, ‘‘নিষ্ক্রিয়তার কারণে কেন এয়ার ইন্ডিয়ার ম্যানেজার, ইন-ফ্লাইট সার্ভিসের ডিরেক্টর, বিমানচালক, বিমানকর্মীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হবে না, তার কারণ দর্শানোর নোটিস জারি করা হল। দু’সপ্তাহের মধ্যে ডিজিসিএ-কে জবাব দিতে হবে তাঁদের। তার পরেই পরবর্তী পদক্ষেপ করা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন