Reliance

Covid Vaccine: অম্বানীদের কোভিড টিকা বাজারে আসতে পারে মার্চে, ছাড়পত্র ক্লিনিক্যাল ট্রায়ালের

গত বছর থেকেই পরীক্ষানিরীক্ষা শুরু করেছিল মুকেশ অম্বানীর সংস্থা। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বৃহস্পতিবারই ছাড় দিয়েছে ড্রাগ নিয়ামক সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২১ ১৫:১০
Share:

প্রতীকী ছবি।

করোনার টিকা প্রস্তুতকারী সংস্থার তালিকায় ঢুকে পড়ল মুকেশ অম্বানীর রিলায়্যান্স। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বৃহস্পতিবারই রিলায়্যান্স লাইফ সায়েন্সেস (আরএলএস)-কে ছাড় দিয়েছে দেশের ড্রাগ নিয়ামক সংস্থা।

Advertisement

টিকা নিয়ে গত বছর থেকেই পরীক্ষানিরীক্ষা শুরু করেছিল মুকেশ অম্বানীর সংস্থা। অক্টোবরে প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালও হয়েছে। আশানুরূপ ফল পাওয়ার পরই দেশের ড্রাগ নিয়ামক সংস্থার কাছে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য আবেদন করে তারা। বিশেষজ্ঞ কমিটি টিকার সমস্ত দিক খতিয়ে দেখার পরই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে।

সূত্রের খবর, আগামী কয়েক দিনের মধ্যেই আরএলএস-এর দু’টি টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়ে যাবে। এই টিকা কতটা নিরাপদ, কতটা প্রতিরোধ ক্ষমতা তৈরি করছে তা খতিয়ে দেখার জন্য প্রথম পর্বের ট্রায়ালের জন্য বেছে নেওয়া হবে অল্প সংখ্যক পূর্ণবয়স্ক ব্যক্তিকে। এই পর্বে ভাল সাড়া পাওয়া গেলে দ্বিতীয় এবং তৃতীয় পর্বে বেশি সংখ্যক মানুষের উপর টিকার প্রয়োগ করা হবে। নভি মুম্বইয়ে আরএলএস-এর প্ল্যান্টে তৈরি করা হচ্ছে এই টিকা। ২০২২-এর মার্চের মধ্যেই আরএলএস-এর তৈরি টিকা বাজারে আসতে পারে বলে সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন