Rich List

মুকেশ অম্বানির দৈনিক রোজগার কত জানেন?

১০০০ কোটি টাকার বেশি সম্পত্তি যেই ভারতীয়দের, তাঁদের নিয়েই তৈরি হয়েছে এই তালিকা। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ৬১৭। ২০১৮ তে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩১।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৪৭
Share:

টানা সাত বছর দেশের ধনীতম মুকেশ অম্বানি। ফাইল চিত্র।

গত এক বছরে ভারতের ধনীতম ব্যক্তি মুকেশ অম্বানির দৈনিক রোজকার ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে। বার্কলেস হুরুন ইন্ডিয়া প্রকাশিত একটি রিপোর্টে মিলল এই তথ্য। সদ্য প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে মুকেশ অম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর মোট সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩,৭১,০০০ কোটি টাকা। ভারতীয়দের মধ্যে তিনিই ধনীতম।

Advertisement

তবে এই প্রথম নয়, এই নিয়ে টানা সাত বছর দেশের ধনীতম ব্যক্তি হিসেবে নিজেকে ধরে রাখলেন মুকেশ। গত এক বছরে তাঁর কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের মূল্য বেড়েছে প্রায় ৪৫ শতাংশ। তাই এই বছরও তাঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জায়গাতেও পৌঁছতে পারেনি কেউই। তাঁর মোট সম্পত্তির পরিমাণ পরবর্তী তিন ধনী ভারতীয়ের ( হিন্দুজা গোষ্ঠী, মিত্তল গোষ্ঠী, আজিজ প্রেমজি) মোট সম্পত্তির থেকেও বেশি।

১০০০ কোটি টাকার বেশি সম্পত্তি যেই ভারতীয়দের, তাঁদের নিয়েই তৈরি হয়েছে এই তালিকা। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ৬১৭। ২০১৮ তে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩১।

Advertisement

আরও পড়ুন: আধারে ধাক্কা খেল কেন্দ্র, ব্যাঙ্ক-মোবাইলে বাধ্যতামূলক নয়, নির্দেশ সুপ্রিম কোর্টের

গত বছর দ্বিতীয় স্থানে থাকলেও এই বছর পঞ্চম স্থানে নেমে গিয়েছেন সান ফার্মাসিউটিক্যাল্স-র দিলীপ সাঙ্ঘভি। আমেরিকায় এই কোম্পানির ওষুধ নিয়ে চলা জটের প্রভাব পড়েছে কোম্পানির ফলাফলে, যে কারণেই তাঁর পতন বলে জানাচ্ছে রিপোর্টটি।

তালিকায় থাকা ৮৩১ জনের মধ্যে ৬৬ জন অনাবাসী ভারতীয়। এই ৬৬ জনের মধ্যে আবার ২১ জনই থাকেন সংযুক্ত আরব আমিরশাহীতে। এ ছাড়া ভারতের ধনীদের অন্যতম পছন্দের দেশের মধ্যে আছে আমেরিকা ও ইংল্যান্ড।

আরও পড়ুন: আদালতে কী হয়? সরাসরি সম্প্রচার দেখবে দেশ, রায় শীর্ষ আদালতের

টাকার মূল্য কমে যাওয়া, বিশ্ব জুড়ে অশোধিত তেলের দাম বাড়া সত্ত্বেও যে ভাবে ধনী ভারতীয়দের সংখ্যা বাড়ছে, তা বেশ অবাক হওয়ার মতো বলেই জানিয়েছে রিপোর্টটি।

গ্রাফিক- শৌভিক দেবনাথ

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন