Uttarkashi Rescue Operation

আরও এক মাস? বড়দিনের আগে কি উত্তরকাশীর সুড়ঙ্গ থেকে বেরোতে পারবেন না আটক শ্রমিকেরা?

কবে, কত দিনে উদ্ধারকাজ শেষ হবে, নির্দিষ্ট করে তারিখ বলতে পারেননি আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞ দলের প্রধান আর্নল্ড ডিক্স। তিনি জানিয়েছেন, বড়দিন পর্যন্ত সময় লাগতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

উত্তরকাশী শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ২০:৩২
Share:

উত্তরকাশীর সুড়ঙ্গে উদ্ধারকাজ চলছে। —ফাইল চিত্র।

উত্তরকাশীর সুড়ঙ্গের উদ্ধারকাজ আবার থমকে গিয়েছে। শুক্রবার রাত থেকে খোঁড়াখুঁড়ির কাজ বন্ধ রাখতে হয়েছে। খননযন্ত্র ভেঙে যাওয়ার কারণে বিকল্প পথ খুঁজতে শুরু করেছেন উদ্ধারকারীরা। ক্রমশ অনিশ্চিত হয়ে পড়েছে উদ্ধারের দিনক্ষণ। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞ জানালেন, উদ্ধারকাজ সম্পন্ন হতে আরও এক মাস লেগে যেতে পারে।

Advertisement

কবে, কত দিনে উদ্ধারকাজ শেষ হবে, নির্দিষ্ট করে তারিখ বলতে পারেননি আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞ দলের প্রধান আর্নল্ড ডিক্স। তিনি জানিয়েছেন, বড়দিন পর্যন্ত সময় লাগতে পারে। বা তার আগেও যে কোনও দিন উদ্ধারকাজ সম্পন্ন হতে পারে।

ডিক্স বলেন, ‘‘এখন থেকে আগামী এক মাসের মধ্যে যে কোনও সময়ে শ্রমিকদের উদ্ধার করে আনা হবে। সঠিক সময়টা আমি বলতে পারছি না। আমার মনে হয়, আমাদের তাড়াহুড়ো করা উচিত হবে না। যে কাজটি সব থেকে জরুরি, তা হল ৪১ জন শ্রমিককে নিরাপদে সুড়ঙ্গ থেকে উদ্ধার করে আনা এবং বাড়িতে ফিরিয়ে দেওয়া। আমি নিশ্চিত, বড়দিনের মধ্যে ওঁরা সকলে বাড়ি ফিরবেন।’’

Advertisement

তিনি আরও বলেন, ‘‘আমি শুরু থেকেই বলে এসেছি, এই কাজ দ্রুত হবে না, সহজে করাও যাবে না। আমি কখনওই বলিনি, কালই শ্রমিকদের উদ্ধার করা যাবে। আমি শুধু বলেছি, ওঁরা সুরক্ষিত থাকবেন, এটা নিশ্চিত।’’

শুক্রবার রাতে সুড়ঙ্গে যখন আর ১০-১২ মিটার খোঁড়া বাকি, তখন খননযন্ত্রটি ধ্বংসস্তূপের মধ্যে লোহার কাঠামোয় আটকে যায়। ভাঙা যন্ত্রাংশ সুড়ঙ্গ থেকে বার করে আনা হচ্ছে। ওই যন্ত্র আর ব্যবহার করা সম্ভব নয়। এর পর শাবল-গাঁইতি দিয়েই বাকি অংশ খুঁড়ে ফেলার ভাবনা রয়েছে উদ্ধারকারীদের। এ ছাড়া, উপর দিক থেকেও খোঁড়া শুরু হতে পারে। হায়দরাবাদ থেকে তার জন্য যন্ত্র আনা হয়েছে। উপর দিক থেকে খোঁড়া হলে শ্রমিকদের কাছে পৌঁছতে ৮৬ মিটার ধ্বংসস্তূপ সরানো দরকার। তাতে সময় বেশি লাগবে। রবিবার সকাল থেকে নতুন করে খোঁড়াখুঁড়ি শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন