National News

মাস্তুল ভেঙে মাঝ সমুদ্রে নিখোঁজ নৌসেনা কম্যান্ডারের খোঁজ মিলল

দেশীয় প্রযুক্তিতে তৈরি ইয়ট ‘থুরিয়া’-য় চেপে জলপথে একাই বিশ্ব পরিক্রমার রেসে যোগ দিয়েছিলেন অভিলাষ। ২০১৮-র ‘গোল্ডেন গ্লোব রেস’ নামে পরিচিত ওই অভিযানে একাই ৩০ হাজার মাইলের জলপথ প্রদক্ষিণ করতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৩২
Share:

দুঃসাহসিক অভিযানে আগেও বেরিয়েছেন ৩৯ বছরের নৌসেনা কম্যান্ডার অভিলাষ টোমি। ছবি: সংগৃহীত।

নৌসেনা কম্যান্ডার অভিলাষ টোমির খোঁজ মিলল। অস্ট্রেলিয়ার পার্থ-এর উপকূলের অদূরে তাঁর ইয়টটি দেখা গিয়েছে। সেখানেই আটকে পড়েছেন তিনি। তাঁর উদ্ধারে ভারতের সঙ্গে হাত মিলিয়েছে অস্ট্রেলিয়াও।

Advertisement

দেশীয় প্রযুক্তিতে তৈরি ইয়ট ‘থুরিয়া’-য় চেপে জলপথে একাই বিশ্ব পরিক্রমার রেসে যোগ দিয়েছিলেন অভিলাষ। ২০১৮-র ‘গোল্ডেন গ্লোব রেস’ নামে পরিচিত ওই অভিযানে একাই ৩০ হাজার মাইলের জলপথ প্রদক্ষিণ করতে হবে। জুলাইয়ে ফ্রান্স থেকে শুরু হয়েছিল ওই অভিযান। তাতে বেরিয়ে দিন দুয়েক আগেই অভিলাষের ইয়টের মাস্তুল ভেঙে গিয়েছিল। তিনি নিজেও জখম হয়েছিলেন। এর পর থেকেই তাঁর ইয়টটির বেপাত্তা হয়ে যায়। এ বার অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলে তাঁর ইয়টের খোঁজ মিলল।

রবিবার অভিলাষের ইয়টের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয় ভারতীয় নৌসেনা বাহিনী। তাঁকে উদ্ধার করতে রওনা দিচ্ছে অস্ট্রেলীয় নৌসেনার জাহাজ। নয়াদিল্লির সদর দফতর থেকে গোটা পরিস্থিতির দিকে নজর রাখছে এ ভারতীয় নৌসেনা। তাদের সব রকম সাহায্য দেবে মেলবোর্নের জয়েন্ট রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টার। ভারতীয় নৌসেনার তরফে এই উদ্ধারকাজের বিষয়টি টুইট করে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন
অমিতাভকে ভোটে দাঁড় করিও না, রাজীবকে বলেছিলেন ইন্দিরা

উদ্ধারকাজে নজরদারির জন্য এ দিন সকালে মরিশাসের পোর্ট লুই থেকে একটি পিএইটআই বিমান রওনা দেয়। নৌসেনার মুখপাত্র জানিয়েছেন, ‘থুরিয়া’র মাস্তুল ভেঙে গিয়ে তা এক পাশে ঝুলছে।

শনিবার জয়েন্ট রেসকিউ কো-অর্ডিনেশন সেন্টার-এর তরফে জানানো হয়েছিল, ফ্রান্সের ‘রেস কন্ট্রোল’-এর সঙ্গে দূরভাষে যোগাযোগ করতে পেরেছেন অভিলাষ। তিনি জানিয়েছেন, পিঠের চোটের জন্য নড়াচড়া করতে পারছেন না। নিজের শারীরিক অবস্থার কথা জানিয়ে একটি স্ট্রেটারের আবেদন করেছেন অভিলাষ। ‘রেস কন্ট্রোল’ এ সমস্ত তথ্যই মেলবোর্নের সংস্থাকে জানিয়েছে।

আরও পড়ুন
‘আয়ুষ্মান ভারত’-এ বিনামূল্যে পাঁচ লক্ষের স্বাস্থ্যবিমা,তালিকায় আপনি আছেন?

এর আগেও এ রকম দুঃসাহসিক অভিযানে বেরিয়েছেন ৩৯ বছরের নৌসেনা কম্যান্ডার অভিলাষ। ২০১৩-তে প্রথম ভারতীয় হিসাবে জলপথে বিশ্ব পরিক্রমা করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন