Retail Inflation

খুচরো বাজারে এ বার মূল্যবৃদ্ধির হার কমে ৬ শতাংশের নীচে, চাঙ্গা হতে পারে শেয়ার বাজার

খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার গত ডিসেম্বরে কমে ৫.৭২ শতাংশে পৌঁছেছিল। কিন্তু এর পর তা আবার ঊর্ধ্বমুখী হতে শুরু করে। ফেব্রুয়ারিতে পৌঁছয় ৬.৪৪ শতাংশে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৮:৩৭
Share:

খুচরো বাজারে কমল মূল্যবৃদ্ধির হার। ফাইল চিত্র।

খুচরো পণ্যের বাজারে মূল্যবৃদ্ধির আঁচ কিছুটা নেভার ইঙ্গিত মিলল বুধবার। চলতি বছরে প্রথম বার খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ৬ শতাংশের নীচে নামল। কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান জানাচ্ছে, ফেব্রুয়ারি মাসে মূল্যবৃদ্ধির হার ৬.৪৪ শতাংশ ছিল। মার্চে তা ৫.৬৬ শতাংশে নেমেছে।

Advertisement

গত ১১ মাসের মধ্যে মূল্যবৃদ্ধির এই হার সর্বনিম্ন। মূলত শস্য, সব্জি এবং অন্যান্য খাদ্যপণ্যের দাম কিছুটা নিয়ন্ত্রণে আসার ফলেই এই ঘটনা বলে অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন। অক্টোবরে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৭৭ শতাংশ। সোমবার প্রকাশিত পরিসংখ্যান জানাচ্ছে নভেম্বরে তা ৫.৮৮ শতাংশে নেমে এসেছিল। গত ডিসেম্বরে তা আরও কমে ৫.৭২ শতাংশে পৌঁছেছিল।

কিন্তু এর পর খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার আবার আবার ঊর্ধ্বমুখী হতে শুরু করে। জাতীয় পরিসংখ্যান দফতরের রিপোর্ট জানাচ্ছে, মার্চ মাসে খাদ্যদ্রব্যের বাজারেও মূল্যবৃদ্ধির হার কমেছে। হয়েছে ৪.৭৯ শতাংশ। ফ্রেব্রুয়ারিতে তা ছিল ৫.৯৫ শতাংশ। এ বার খুচরো পণ্যে এবং খাদ্যদ্রব্যে মূল্যবৃদ্ধির হার কমায় শেয়ার বাজার কিছুটা চাঙ্গা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন