New Parliament Building

নতুন সংসদ ভবনের আকৃতিকে কফিনের সঙ্গে তুলনা আরজেডির! ‘বিশ্বাসঘাতক’ বলল বিজেপি

রবিবার সকালেই আরজেডির তরফে একটি টুইট করা হয়। সেই টুইটের সঙ্গে একটি ছবিও জুড়ে দেওয়া হয়েছে। ছবির বাঁ দিকে একটি কফিন, ডান দিকে নতুন সংসদ ভবন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১২:২৯
Share:

এই ছবিই টুইট করেছে আরজেডি। ছবি: সংগৃহীত।

ছবির ডান দিকে নতুন সংসদ ভবন, বাঁ দিকে একটি কফিন। নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিনে এমনই একটি ছবি দিয়ে বিতর্ক উস্কে দিল লালুপ্রসাদ যাদবের দল আরজেডি। নতুন সংসদ ভবনের উদ্বোধন নিয়ে বিতর্ক চলছিলই, তার মধ্যেই সংসদ ভবনকে কফিনের সঙ্গে তুলনা করে সেই বিতর্কে ঘি ঢাললেন আরজেডি নেতা লালুপ্রসাদ। ঘটনাচক্রে, নতুন সংসদ ভবনের উদ্বোধন বয়কট করেছে ২০টি দল। তাদের মধ্যে রয়েছে আরজেডিও। দলগুলির প্রশ্ন, কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন?

Advertisement

রবিবার সকালেই আরজেডির তরফে একটি টুইট করা হয়। সেই টুইটের সঙ্গে একটি ছবিও জুড়ে দেওয়া হয়েছে। ছবির বাঁ দিকে একটি কফিন, ডান দিকে নতুন সংসদ ভবন। তার পর ছবির ক্যাপশনে লেখা হয়েছে, “এটা কি?” শুধু লালুপ্রসাদই নন, দলের আর এক নেতা শক্তি সিংহ যাদবও নতুন সংসদ ভবনকে কফিনের সঙ্গে তুলনা করেছেন।

তিনি বলেন, “গণতন্ত্রকে কবর দেওয়া হচ্ছে সেটা বোঝাতেই টুইটে কফিনের ছবি দেওয়া হয়েছে। দেশ এই সংসদ ভবনকে মেনে নেবে না। সংসদ হল গণতন্ত্রের মন্দির এবং আলোচনার পীঠস্থান।” সেই সংসদ ভবনকে এমন আদল দেওয়া হয়েছে, তা দেখতে ঠিক কফিনের মতোই লাগছে বলে কটাক্ষ করেছেন শক্তি সিংহ।

Advertisement

আরজেডির এই টুইটের পরই কড়া জবাব দিয়েছে বিজেপিও। সুশীল মোদী পাল্টা টুইট করে হুঁশিয়ারি দেন, “যাঁরা নতুন সংসদ ভবনকে কফিনের সঙ্গে তুলনা করছেন, তাঁদের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার মামলা দায়ের করা হবে।” কফিন প্রসঙ্গে বিজেপি মুখপাত্র গৌরব ভাটিয়া আবার এক ধাপ এগিয়ে বলেন, “২০২৪ সালে দেশের মানুষ আপনাদের সেই কফিনেই কবর দেবে।”

রবিবার সকালে নতুন সংসদ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পুজো দিয়ে উদ্বোধন শুরু হয়। সর্বধর্ম প্রার্থনাও হয়। সেঙ্গল প্রতিষ্ঠিত করেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রীরা হাজির ছিলেন। এ ছাড়াও উপস্থিত ছিলেন বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন