সর্বোচ্চ আসনে আরজেডি, লালুর যেন পুনর্জন্ম

অনেক বছর পর এমন উৎফুল্ল দেখাচ্ছিল লালু প্রসাদকে। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার স্বয়ং হাজির হয়েছেন আরজেডি সদর দফতরে। মহাজোটের বিপুল জয়ের পর শীর্ষ নেতাদের প্রথম আনুষ্ঠানিক সাংবাদিক বৈঠক।

Advertisement

উজ্জ্বল চক্রবর্তী ও দিবাকর রায়

পটনা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৫ ১৬:৩৬
Share:

অনেক বছর পর এমন উৎফুল্ল দেখাচ্ছিল লালু প্রসাদকে।

Advertisement

মুখ্যমন্ত্রী নীতীশ কুমার স্বয়ং হাজির হয়েছেন আরজেডি সদর দফতরে। মহাজোটের বিপুল জয়ের পর শীর্ষ নেতাদের প্রথম আনুষ্ঠানিক সাংবাদিক বৈঠক। জেডিইউ দফতরে নয়, আরজেডি’র অফিসে গিয়ে সেই সাংবাদিক সম্মেলনে যোগ দিচ্ছেন নীতীশ কুমার।

অন্তত বছর দশেক পর এমন খুশির মুহূর্ত ফিরেছে বিহারের যাদব কুলপতির জীবনে। আরজেডি বিহারের সবচেয়ে বড় দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। লালুর দল ৮০। নীতীশের জেডিইউ ৭৪। কিন্তু, তুমুল হর্ষোল্লাসের মাঝেও এই লালু অনেক সতর্ক। মহাজোট ভাবাবেগ যেন একটুও ধাক্কা না খায়, সাবধানী লালু প্রসাদ। সাংবাদিক বৈঠকে তাই সবচেয়ে জোর দিয়ে লালুর ঘোষণা, ‘‘বিহারে নীতীশ কুমারই সরকার চালাবেন। আর আমাদের জোট মোদীকে উৎখাত করার জন্য সারা দেশে আন্দোলন করবে।’’

Advertisement

লালু প্রসাদ এদিন সদর্পে ঘোষণা করেছেন, ‘‘নরেন্দ্র মোদীর ফ্যাসিস্ট, সাম্প্রদায়িক সরকারকে ছুড়ে ফেলব আমরা।’’ বিহারের বিপুল জয়ের জন্য রাজ্যবাসীকে লালু অভিনন্দন জানান। তিনি বলেন, ‘‘এই জয় পিছিয়ে পড়া মানুষের, দলিতদের, কৃষকদের শ্রমিকদের আর বিহারের যুব সমাজের জয়।’’ নীতীশ কুমারকে সামনে রেখে এবং মহাজোটের নামে স্লোগান দিয়েই যে জয় এসেছে, তা রবিবার বার বার মনে করিয়ে দেন লালু। তৃতীয় বার বিহারের মুখ্যমন্ত্রিত্বের দোরগোড়ায় পৌঁছনো নীতীশ কুমারকে লালু এ দিন অভিনন্দনও জানান।

পড়ুন: বিহার ভোটের ফলাফল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন