Rupee

সর্বকালীন সস্তা হল টাকা, ডলার প্রতি বিনিময় মূল্য ৭৩ ছাড়াল

আগামী শুক্রবার আর্থিক নীতি ঘোষণা করবে রিজার্ভ ব্যাঙ্ক। মনে করা হচ্ছে, রেপোরেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হতে পারে। এ ছাড়া আর কী দিশা দেখাতে পারে আরবিআই, সবার নজর এখন সেদিকেই।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৮ ১২:৪৪
Share:

টাকার মূল্যে রেকর্ড পতন। ফাইল চিত্র।

আরও দুর্বল হল টাকা। সর্বকালীন রেকর্ড ভেঙে ডলার প্রতি বিনিময় মূল্য ৭৩ ছাড়াল টাকা। বুধবার বাজার খোলার সময় ডলার প্রতি টাকার মূল্য ৭৩.৪২ টাকায় গিয়ে দাঁড়ায়। ভারতে এর আগে এত সস্তা কখনও হয়নি টাকা।

Advertisement

বিশ্ববাজারে অশোধিত তেলের দাম বৃদ্ধি, পণ্য আমদানির জন্য মার্কিন ডলারের চাহিদা বৃদ্ধির জন্যই টাকার মূল্যে এই রেকর্ড পতন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি সামাল দিতে বাজারে ৩৬০০০ কোটি টাকা ঢোকানোর কথা সোমবারই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মনে করছেন, বিশ্ববাজারে অশোধিত তেলের দাম আগামী দিনে আরও বাড়বে। সেক্ষেত্রে টাকার মূল্যে আরও ধস নামার আশঙ্কা থেকেই যাচ্ছে। ২০১৮ সালের তুলনায় ইতিমধ্যেই টাকার মূল্যে ১৮ শতাংশ পতন হয়েছে। এই হার অব্যাহত থাকলে তা ভারতীয় অর্থনীতিকে খুব খারাপ ভাবেই প্রভাবিত করবে, তা এক প্রকার নিশ্চিত। এ নিয়ে উদ্বিগ্ন বিনিয়োগকারীরাও। মঙ্গলবার গাঁধী জয়ন্তীর কারণে বাজার বন্ধ ছিল। আর বুধবার বাজার খোলার সময়ই বিএসই সূচক ১৩৭.৬২ পয়েন্ট পড়ে যাওয়ায় সামনে আসে সেই উদ্বেগের ছবিই।

Advertisement

আরও পড়ুন: এই সপ্তাহেই ভারতের সঙ্গে ৩৬৬৬৭ কোটি টাকার ক্ষেপণাস্ত্র চুক্তি, জানাল রাশিয়া

আগামী শুক্রবার আর্থিক নীতি ঘোষণা করবে রিজার্ভ ব্যাঙ্ক। মনে করা হচ্ছে, রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হতে পারে। এ ছাড়া আর কী দিশা দেখাতে পারে আরবিআই, সবার নজর এখন সেদিকেই।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন