Nuclear Reactor

ভারতকে উন্নত পরমাণু জ্বালানি এবং প্রযুক্তি সরবরাহ করতে চান পুতিন, জানালেন রুশ কর্তা

সরকারি সূত্রের খবর, বর্তমানে তামিলনাড়ুর কুড়নকুলমে রাশিয়ার সহযোগিতায় তৈরি দু’টি পরমাণু চুল্লি চালু রয়েছে। রুশ সাহায্যেই তৈরি হচ্ছে আরও চারটি পরমাণু বিদ্যুৎ চুল্লি।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২০:০৭
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

ইউক্রেন যুদ্ধের আবহে গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার চাপ মোকাবিলা করে রাশিয়া থেকে অশোধিত তেল কিনে চলেছে নয়াদিল্লি। এই পরিস্থিতিতে ভারতের বিদ্যুৎ উৎপাদনকারী পরমাণু চুল্লিগুলির জন্য নিরবচ্ছিন্ন ভাবে উন্নততর জ্বালানি এবং প্রযুক্তি সরবরাহের প্রস্তাব এল মস্কোর তরফে।

Advertisement

সরকারি সূত্রের খবর, বর্তমানে তামিলনাড়ুর কুড়নকুলমে রাশিয়ার সহযোগিতায় তৈরি দু’টি পরমাণু চুল্লি চালু রয়েছে। ভ্লাদিমির পুতিনের সরকারের সাহায্যেই তৈরি হচ্ছে আরও ৪টি পরমাণু বিদ্যুৎ চুল্লি। সেগুলিতে নিরবচ্ছিন্ন ভাবে উৎপাদন চালু রাখার জন্য জ্বালানি সরবরাহের পাশাপাশি আধুনিকীকরণের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তারও প্রস্তাব দিয়েছে মস্কো।

মঙ্গলবার তেলঙ্গানার হায়দরাবাদে একটি আলোচনাসভায় রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পরমাণু সংস্থা রোসেটম কর্পোরেশনের জ্বালানি সংক্রান্ত টিভিইএল শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলেকজন্ডার উগরিউমভ বলেন, ‘‘কুড়মকুলমের পরমাণু চুল্লিগুলি যাতে উৎপাদন ক্ষমতা বাড়াতে পারে সেই লক্ষ্যে আমরা ভারতকে প্রয়োজনীয় সহায়তা করতে প্রস্তুত।’’ তিনি জানান, গত বছর পর্যন্ত ভারতকে ইউটিভিএস পরমাণু জ্বালানি সরবরাহ করত রাশিয়া। কিন্তু চলতি বছরের গোড়া থেকে উন্নততর টিভিএস-২এম জ্বালানি সরবরাহ করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন