National

সার্জিক্যাল স্ট্রাইক স্বাগত, এ বার আরও স্পষ্ট ঘোষণা রাশিয়ার, ফের চাপে পাক

আবার পাকিস্তানের বিরুদ্ধে মুখ খুলল রাশিয়া। পাক অধিকৃত কাশ্মীরকে ‘ভারতীয় প্রদেশ’ বলে উল্লেখ করলেন নয়াদিল্লিতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার কাদাকিন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৬ ২১:৪২
Share:

আবার পাকিস্তানের বিরুদ্ধে মুখ খুলল রাশিয়া। পাক অধিকৃত কাশ্মীরকে ‘ভারতীয় প্রদেশ’ বলে উল্লেখ করলেন নয়াদিল্লিতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার কাদাকিন। সেখানে জঙ্গি ঘাঁটি ভাঙার জন্য সার্জিক্যাল স্ট্রাইক করে ভারত ঠিকই করেছে বলেও রুশ রাষ্ট্রদূত সোমবার মন্তব্য করেছেন।

Advertisement

ভারত সার্জিক্যাল স্ট্রাইকের কথা ঘোষণা করার পরও রাশিয়া ভারতের পাশেই দাঁড়িয়েছিল। তবে রুশ বিদেশ মন্ত্রী সে সময় শুধু সন্ত্রাসবাদের বিপক্ষে কথা বলেছিলেন। পাকিস্তানকে পরামর্শ দিয়েছিলেন, যে কোনও মূল্যে সন্ত্রাস রুখতে হবে। কিন্তু সোমবার রুশ রাষ্ট্রদূত যা বললেন, তা আরও অনেক স্পষ্ট এবং অনেক তাৎপর্যপূর্ণ। আলেকজান্ডার কাদাকিন সোমবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘‘আমরা সার্জিক্যাল স্ট্রাইককে স্বাগত জানাচ্ছি। প্রত্যেক দেশেরই আত্মরক্ষার অধিকার রয়েছে।’’ রাশিয়া সন্ত্রাস মোকাবিলার প্রশ্নে চির কালই ভারতের পাশে ছিল এবং সার্জিক্যাল স্ট্রাইকের পরেও রাশিয়াই সর্বাগ্রে ভারতের পক্ষে মুখ খুলেছে বলে তিনি মন্তব্য করেছেন।

এতেই শেষ নয়, অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভাবে এ দিন রুশ রাষ্ট্রদূত পাক অধিকৃত কাশ্মীরকে ‘ভারতীয় প্রদেশ’ বলে মন্তব্য করেছেন। রাশিয়া ও পাকিস্তানের সেনা সম্প্রতি পাকিস্তানে যৌথ মহড়া দিয়েছে। সেই মহড়া উরি হামলার পরে হয়েছে এবা পাক অধিকৃত কাশ্মীরে তার আয়োজন হয়েছিল বলে জানা গিয়েছিল। আলেকজান্ডার কাদাকিন সোমবার সেই মহড়া সংক্রান্ত একটি প্রশ্নের জবাবে বলেন, ‘‘রাশিয়া এবং পাকিস্তানের যৌথ সেনা মহড়া নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়া উচিত নয়, কারণ ওই মহড়ার থিম ছিল সন্ত্রাস দমন। সেটা ভারতের স্বার্থই সুরক্ষিত করবে এবং আমরা পাক বাহিনীকে বলেছি, ভারতে জঙ্গি হামলার কাজে তারা যেন কোনও ভাবে নিজেদের ব্যবহৃত হতে না দেয়। এবং ওই মহড়া ভারতীয় প্রদেশ জম্মু-কাশ্মীরের পাক অধিকৃত অংশের মতো কোনও সংবেদনশীল বা সমস্যাসঙ্কুল এলাকায় আয়োজিত হয়নি।’’ জম্মু-কাশ্মীরের যে অংশ পাকিস্তান দখল করে রেখেছে, তা যে পাকিস্তানের নয় বরং ভারতের, রুশ কূটনীতিকের মুখে সে কথার প্রতিধ্বনি বর্তমান পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ, বলছেন ভারতীয় কূটনীতিকরা।

Advertisement

আরও পড়ুন: করাচি থেকে বিপুল বিস্ফোরক নিয়ে দুই নৌকা ভারতের পথে? হাই অ্যালার্ট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন