National News

শবরীমালায় ফের পথ রোখা হল তিন মহিলার, সংজ্ঞাহীন এক জন

আর এক দিন বাকি। তার পরেই টানা দু’সপ্তাহের জন্য বন্ধ হয়ে যাবে শবরীমালায় আয়াপ্পা মন্দিরের দরজা। তবু টলানো যায়নি বিক্ষোভকারীদের। এ দিন সকালে আয়াপ্পা মন্দিরের গর্ভগৃহ থেকে আধ কিলোমিটার দূরে বিক্ষোভকারীরা পথ আটকান তিন মহিলার। তাঁদের হুমকি দেওয়া হয়।

Advertisement

সংবাদ সংস্থা

পাম্বা (কেরল) শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৮ ১৭:২৭
Share:

ফের মহিলাদের পথ আটকানো হল শবরীমালায়। রবিবার। ছবি- পিটিআই।

শবরীমালায় আয়াপ্পা মন্দিরের দরজায় ঢোকার মুখে, রবিবার পাম্বায় ফের তিন মহিলার পথ আটকালেন বিক্ষোভকারীরা। পাহাড়ি পথ বেয়ে তাঁদের নেমে আসতে বাধ্য করা হল। সুপ্রিম কোর্টের নির্দেশের পর এই নিয়ে মোট ৯ জন মহিলার পথ আটকালেন ‘শবরীমালা বাঁচাও’ আন্দোলনের কর্মীরা।

Advertisement

আর এক দিন বাকি। তার পরেই টানা দু’সপ্তাহের জন্য বন্ধ হয়ে যাবে শবরীমালায় আয়াপ্পা মন্দিরের দরজা। তবু টলানো যায়নি বিক্ষোভকারীদের। এ দিন সকালে আয়াপ্পা মন্দিরের গর্ভগৃহ থেকে আধ কিলোমিটার দূরে বিক্ষোভকারীরা পথ আটকান তিন মহিলার। তাঁদের হুমকি দেওয়া হয়। তার পর তিন মহিলার মধ্যে দু’জন পুলিশের সহায়তা না চেয়ে ভয়ে ভয়ে পাহাড়ি পথ বেয়ে নীচে নেমে যান। কিন্তু তৃতীয় মহিলা বিক্ষোভকারীদের হুমকির পরোয়া না করে মন্দিরে ঢোকার চেষ্টা করেছিলেন। তখন তার কাছে আইডেন্টিফিকেশন কার্ড দেখতে চান বিক্ষোভকারীরা। জানতে চান, তাঁর বয়স ৫০-এর কম না বেশি। তার পর সেই মহিলাকে হেনস্থা করা হয়। ওই হেনস্থায় অচৈতন্য হয়ে পড়েন তিনি। পুলিশকে ‘নিধিরাম সর্দার’-এর মতো দাঁড়িয়ে দাঁড়িয়ে সেই ঘটনা চাক্ষুষ করতে দেখা যায়।

তিন মহিলাই এসেছিলেন অন্ধ্রপ্রদেশ থেকে। ৪৬ বছর বয়সী বালাম্মা বিক্ষোভকারীদের নজর এড়িয়ে পৌঁছে গিয়েছিলেন ‘নাড়া প্যান্ডেল’-এর কাছে। যেখান থেকে আয়াপ্পা মন্দিরের গর্ভগৃহ ৫০০ মিটার দূরে। ওই সময়েই তিনি চোখে পড়ে যান বিক্ষোভকারীদের। তার কিছু ক্ষণ আগে অন্ধ্রপ্রদেশ থেকে আসা আরও দুই মহিলার পথ আটকান বিক্ষোভকারীরা। তাঁদের এক জনের নাম বাসন্তী (৪১)। দ্বিতীয় মহিলার নাম আধিশেষি (৪২)। পুলিশ পরে জানায়, ওই দুই মহিলাকে মন্দিরে ঢোকার জন্য তারা সাহায্য করতে চেয়েছিল। কিন্তু দুই মহিলাই পুলিশের সহায়তা নিতে অস্বীকার করেন।

Advertisement

আরও পড়ুন- ‘একটি পরিবারকে তুলে ধরতেই নেতাজিকে উপেক্ষা করেছে কংগ্রেস’​

আরও পড়ুন- বাধা প্রকৃতিও, শবরীমালায় ঢোকা হল না মঞ্জুর​

এ দিন সকালে একই ঘটনা ঘটে চেন্নাইয়ের আয়াপ্পা মন্দির-চত্বরে। আন্না নগরে আয়াপ্পা মন্দিরের সামনে এ দিন মহিলা ভক্তদের বাধা দিতে দেখা যায় ‘হিন্দু মাক্কাল কাচ্চি’ সংগঠনের সদস্যদের। মহিলাদের মন্দিরে প্রবেশে বাধা দিয়ে তাঁরা চিৎকার করে বলতে থাকেন, ‘‘ওঁরা পরিস্কার নন। ওঁরা ভগবান আয়াপ্পার পবিত্রতা নষ্ট করছেন। ওঁরা আদৌ ভক্ত নন। ওঁরা মন্দির-চত্বরে এসেছেন সস্তা জনপ্রিয়তা অর্জনের জন্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন