প্রতিরক্ষা সচিব পদে সঞ্জয় মিত্র

দেশের পরবর্তী প্রতিরক্ষা সচিব হতে চলেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব সঞ্জয় মিত্র। বুধবার প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার নিয়োগ কমিটি তাঁকে প্রতিরক্ষা মন্ত্রকের অফিসার অন স্পেশ্যাল ডিউটি (ওএসডি) নিয়োগ করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০১৭ ০৪:১১
Share:

সঞ্জয় মিত্র

দেশের পরবর্তী প্রতিরক্ষা সচিব হতে চলেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব সঞ্জয় মিত্র। বুধবার প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিসভার নিয়োগ কমিটি তাঁকে প্রতিরক্ষা মন্ত্রকের অফিসার অন স্পেশ্যাল ডিউটি (ওএসডি) নিয়োগ করেছে। ২৪ মে প্রতিরক্ষা সচিব জি মোহন কুমার অবসর নিলে সঞ্জয়বাবু সেই পদে আসীন হবেন।

Advertisement

২০১৫ সালে কেন্দ্রীয় সচিবদের তালিকাভুক্তির সময়ে প্রথম দফায় ১৯৮২ ব্যাচের বেঙ্গল ক্যাডারের আইএএস সঞ্জয়বাবুর নাম নথিভুক্ত হয়নি। এ নিয়ে বঞ্চনার অভিযোগ তুলে কেন্দ্রকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয় দফায় সঞ্জয়বাবুর নাম নথিভুক্ত হয়। নবান্নের একটি সূত্রের অবশ্য বক্তব্য, সঞ্জয়বাবুর সঙ্গে মুখ্যমন্ত্রীর সম্পর্ক অম্লমধুর। তাই দিল্লি যেতে চাইলে তাঁকে বাধা দেননি মমতা।

আবার মমতার অফিসারকে নরেন্দ্র মোদী কতটা গুরুত্ব দেবেন, তা নিয়ে অনেকের মনে সংশয় ছিল। কিন্তু প্রধানমন্ত্রী তাঁকে পরিকাঠামো ক্ষেত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব দেন। ২০১৬-র ১ জানুয়ারি সড়ক পরিবহণ সচিব হিসেবে দায়িত্ব নেন সঞ্জয়বাবু। সেই কাজে সাফল্যই তাঁর নয়া পদপ্রাপ্তির নেপথ্য কারণ বলে মনে করা হচ্ছে। মোদীর স্বপ্ন ছিল প্রতিদিন ৩০ কিমি রাস্তা তৈরি। তা বাস্তবে করে দেখিয়েছেন সঞ্জয়বাবু।

Advertisement

বাঙালি প্রতিরক্ষা সচিব অবশ্য এই প্রথম নয়। ২০০৩-’০৪ সালে শেষ বাঙালি হিসেবে ওই পদে ছিলেন সুবীর দত্ত। সঞ্জয়বাবুর স্ত্রী অনুরাধা মিত্র প্রতিরক্ষা মন্ত্রকেরই অতিরিক্ত সচিব ও অর্থ উপদেষ্টা। নিয়ম মেনে তাঁকে অন্য মন্ত্রকে বদলি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন