Yoga

স্কুলে যোগ বাধ্যতামূলক করার আর্জি খারিজ

সম্প্রতি জাতীয় যোগ নীতি প্রণয়ন একং স্কুলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যোগচর্চা বাধ্যতামূলক করার আর্জি জানিয়ে পিটিশন দায়ের করেছিলেন দিল্লি বিজেপি মুখপাত্র তথা আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায় এবং জেসি শেঠ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৭ ১৯:৫৫
Share:

সুপ্রিম কোর্ট।— ফাইল চিত্র।

স্কুলে যোগ শিক্ষা বাধ্যতামূলক করার আর্জি নাকচ করে দিল সুপ্রিম কোর্ট। আজ বিচারপতি এম বি লোকুরের নেতৃত্বাধীন বেঞ্চ এই সিদ্ধান্ত ঘোষণা করেছে। ওই বেঞ্চ জানিয়েছে, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট সরকার। আদালত সরকারকে এ বিষয়ে নির্দেশ দিতে পারে না। স্কুলে কী ধরণের শিক্ষা দেওয়া হবে, তা মৌলিক অধিকারের মধ্যে পড়ে না বলেও এ দিন জানায় আদালত।

Advertisement

সম্প্রতি জাতীয় যোগ নীতি প্রণয়ন একং স্কুলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যোগচর্চা বাধ্যতামূলক করার আর্জি জানিয়ে পিটিশন দায়ের করেছিলেন দিল্লি বিজেপি মুখপাত্র তথা আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায় এবং জেসি শেঠ। সেই আর্জিই আজ খারিজ করে দিল শীর্ষ আদালত।

আরও পড়ুন: রামজন্মভূমির একটু দূরে হোক মসজিদ, সুপ্রিম কোর্টে শিয়া বোর্ড

Advertisement

আরও পড়ুন- বাজারে কেন চালু ৫০০ টাকার দু’রকমের নোট? তোলপাড় রাজ্যসভা

একই সঙ্গে গত বছর নভেম্বরে উপাধ্যায় এবং শেঠ জীবন, শিক্ষা ও মতো মৌলিক অধিকারগুলির কথা মাথায় রেখে প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের ‘যোগ ও স্বাস্থ্য শিক্ষা’ সংক্রান্ত পাঠ্যপুস্তক সরবরাহ করতে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক, এনসিএআরটি, এনসিটিই এবং সিবিএসই-কে নির্দেশ দেওয়ার জন্য আদালতে পিটিশন দাখিল করেছিলেন। এ দিন তাও খারিজ করে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন