National News

মারা গেলেন বিজ্ঞানী যশ পাল

পঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পরে টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চে (টিআইএফআর)কর্মজীবন শুরু করেন তিনি। এর পর ১৯৫৮-এ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। দেশে ফিরে টিআইএফআর-এ ফের কাজ শুরু করেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৭ ১০:৫২
Share:

বিজ্ঞানের নানা ক্ষেত্রে যশ পালের অবদান অতুলনীয়। —ফাইল চিত্র।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী যশ পাল মারা গেলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০। সোমবার উত্তরপ্রদেশের নয়ডায় নিজের বাড়িতেই মারা গিয়েছেন তিনি। গত কয়েক বছর ধরেই ক্যানসারে আক্রান্ত ছিলেন যশ। মঙ্গলবার বিকেলে তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে। বিজ্ঞানের প্রচার ও প্রসারে আন্তর্জাতিক ক্ষেত্রে খ্যাতি ছিল এই বিজ্ঞানীর।

Advertisement

আরও পড়ুন

পর্বতকে টলানো সহজ, লাল ফৌজকে না, দিল্লিকে হুমকি বেজিঙের

Advertisement

১৯২৬ সালের ২৬ নভেম্বর বর্তমান পাকিস্তানের পঞ্জাব প্রদেশের জঙ্গ জেলায় যশের জন্ম। দেশ ভাগের পর এ দেশে চলে আসে তাঁর পরিবার। পঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পরে টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চে (টিআইএফআর) কর্মজীবন শুরু করেন তিনি। এর পর ১৯৫৮-য় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। দেশে ফিরে টিআইএফআর-এ ফের কাজ শুরু করেন।

১৯৭২-এ ডিপার্টমেন্ট অব স্পেস-এর সূচনা করে ভারত সরকার। সেই সময় আমদাবাদে স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের প্রথম ডিরেক্টর হিসেবে যোগ দেন তিনি। কসমিক রে, অ্যাস্ট্রোফিজিক্স-সহ বিজ্ঞানের নানা ক্ষেত্রে তাঁর অবদান রয়েছে। ১৯৭৬ সালে যশকে পদ্মভূষণ এবং ২০১৩-তে পদ্মবিভূষণে সম্মানিত করে ভারত সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন