National News

বিশেষ মর্যাদা লোপ ঐতিহাসিক সিদ্ধান্ত: সেনাপ্রধান

সন্ত্রাসের বিরুদ্ধেও কড়া বার্তা দিয়েছেন সেনাপ্রধান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২০ ০২:২০
Share:

ছবি: পিটিআই।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ এক ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত বলে মন্তব্য করলেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে। এই সিদ্ধান্তের ফলে পাকিস্তানের ছায়াযুদ্ধের ছক ধাক্কা খেয়েছে বলেও মনে করেন তিনি।

Advertisement

বুধবার দিল্লির কারিয়াপ্পা প্যারেড গ্রাউন্ডে ৭২তম সেনা দিবসের অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘জম্মু- কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ একটি ঐতিহাসিক পদক্ষেপ।’’ তাঁর বক্তব্য, ‘‘জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের ফলে পশ্চিমের প্রতিবেশী দেশ এবং তাদের ছায়াযুদ্ধের নকশা ধাক্কা খেয়েছে। এই পদক্ষেপ জম্মু-কাশ্মীরকে ভারতের অখণ্ড অংশ হয়ে উঠতে সাহায্য করবে।’’ এর আগেও জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের প্রশংসা করে নরবণে দাবি করেন, এর ফলে কাশ্মীরে হিংসা কমেছে। উন্নতি হয়েছে আইন-শৃঙ্খলার।

এ দিন সন্ত্রাসের বিরুদ্ধেও কড়া বার্তা দিয়েছেন সেনাপ্রধান। তিনি জানান, সেনাবাহিনী সন্ত্রাসের বিরুদ্ধে সব সময় ‘জ়িরো টলারেন্স’ নীতি নিয়ে এসেছে। যে বা যারা সন্ত্রাসে মদত দেয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সেনার হাতে অনেকগুলি বিকল্প রয়েছে। তা ব্যবহার করতে সেনা পিছপা হবে না। তিনি বলেন, ‘‘নিয়ন্ত্রণরেখা হোক বা প্রকৃত নিয়ন্ত্রণরেখা, সব জায়গাতেই আমরা আমাদের তৎপরতা এবং শক্তি দিয়ে নিরাপত্তা ব্যবস্থাকে মজবুত করেছি। তবে উত্তর সীমান্তের (চিন সীমান্ত) পরিস্থিতি তুলনামূলক ভাবে শান্ত।’’

Advertisement

আরও পড়ুন: শুরু হল দেবেন্দ্রকে বরখাস্তের প্রক্রিয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন