• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শুরু হল দেবেন্দ্রকে বরখাস্তের প্রক্রিয়া

Davinder Singh
—ফাইল চিত্র।

Advertisement

হিজবুল মুজাহিদিন জঙ্গিদের সঙ্গে ধৃত জম্মু-কাশ্মীর পুলিশের ডিএসপি দেবেন্দ্র সিংহকে বরখাস্ত করার সুপারিশ করল জম্মু-কাশ্মীর প্রশাসন। গত শনিবার শ্রীনগর থেকে জঙ্গিদের জম্মুতে নিরাপদে পৌঁছে দেওয়ার সময়ে ধরা পড়েন ওই অফিসার। ঘটনার তদন্ত হাতে নিয়েছে এনআইএ। তদন্তের জন্য আজ সকালে দিল্লি থেকে কাশ্মীর উড়ে গিয়েছেন এনআইএ-র এক আইজি পদমর্যদার অফিসার।

স্বরাষ্ট্র সূত্রের খবর, গত দু’দিন ধরে দেবেন্দ্র ও তাঁর পরিচিতদের বাড়িতে তল্লাশি চালান গোয়েন্দারা। তাতে নগদ টাকা ছাড়াও শ্রীনগরে সেনার ১৫ বি কোরের যে সেনা ছাউনি রয়েছে তার একটি বিস্তারিত মানচিত্রও মিলেছে। জঙ্গিদের ওই সেনা ঘাঁটিতে হামলার পরিকল্পনা ছিল কি না তা-ও তদন্ত করে দেখা হচ্ছে। সূত্রের খবর, জিজ্ঞাসাবাদে এক ব্যাঙ্ক অফিসারের নাম উঠে এসেছে। স্বরাষ্ট্র সূত্রের মতে, দেবেন্দ্র জেরায় স্বীকার করেন পাক গোয়েন্দা সংস্থা আইএসআই অতীতে বেশ কয়েক বার হাওয়ালার মাধ্যমে তাঁর হাত দিয়ে জঙ্গিদের অর্থ পাঠায়। ওই টাকার একটি অংশ পেতেন দেবেন্দ্র। ওই টাকার লেনদেনে ব্যাঙ্ক অফিসারের ভূমিকা ঠিক কী ছিল তা-ও দেখা হচ্ছে। তদন্তে বেশ কিছু জঙ্গি সমর্থকদেরও নাম নেন দেবেন্দ্র। তাদের উপরেও নজর রাখা হচ্ছে। 

শনিবার গ্রেফতারির পরেই দেবেন্দ্রকে সাময়িক ভাবে সাসপেন্ড করেছিল জম্মু-কাশ্মীর পুলিশ। কিন্তু জেরাতে জঙ্গি যোগাযোগের বিষয়টি স্পষ্ট হতেই আজ দেবেন্দ্রকে বরখাস্ত করার সুপারিশ করে জম্মু-কাশ্মীর পুলিশ। প্রত্যাহার করে নেওয়া হবে সাহসিকতার জন্য পাওয়া মেডেলও। দিল্লিতে দেবেন্দ্র কাণ্ড নিয়ে আলোচনা করতে আজ সকালে স্বরাষ্ট্রসচিব এ কে ভল্লার সঙ্গে বৈঠকে বসেন এনআইএ-র ডিজি ওয়াই সি মোদী। গত কালই ওই তদন্তের ভার এনআইএ-র হাতে তুলে দেওয়া হয়েছিল। তারপরেই আজ জি পদমর্যাদার এক অফিসারকে তদন্তের জন্য কাশ্মীরে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুনজামিনে মুক্ত সিএএ প্রতিবাদে গ্রেফতার ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন