অসমে জোড়া সেতু

সব ঠিকঠাক চললে নতুন বছরেই খুলে দেওয়া হবে অসমের সরাইঘাটের দ্বিতীয় সেতুটি। অসমের পরিবহণ মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি জানিয়েছেন, ২০০৭ সালে শিলান্যাস হওয়া ১ হাজার ৪৯৩ মিটার দীর্ঘ এই সেতু তৈরিতে খরচ হচ্ছে প্রায় সাড়ে তিনশো কোটি টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৬ ০৩:২১
Share:

লোহিত নদীতে ধলা-শদিয়ার নির্মীয়মান সেতু। ছবি: রাজীবাক্ষ রক্ষিত।

সব ঠিকঠাক চললে নতুন বছরেই খুলে দেওয়া হবে অসমের সরাইঘাটের দ্বিতীয় সেতুটি।

Advertisement

অসমের পরিবহণ মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি জানিয়েছেন, ২০০৭ সালে শিলান্যাস হওয়া ১ হাজার ৪৯৩ মিটার দীর্ঘ এই সেতু তৈরিতে খরচ হচ্ছে প্রায় সাড়ে তিনশো কোটি টাকা।

পাটোয়ারি বলেন, ‘‘শুধু নববর্ষেই নয়, রঙালি বিহুতেও কেন্দ্রীয় সরকার রাজ্যকে আরও একটি উপহার দেবে। ২০১১ সাল থেকে তৈরি হতে থাকা ধলা-শদিয়া সেতু বিহুতে উদ্বোধন করা হবে।’’

Advertisement

পরিবহণ দফতর সূত্রে খবর, সরাইঘাটের দ্বিতীয় সেতু উদ্বোধন করবেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী। আর ধলা-শদিয়া সেতুর উদ্বোধনে আসবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৯.১৫ কিলোমিটার দীর্ঘ ধলা-শদিয়া সেতু ভারত তো বটেই, এশিয়ারও দীর্ঘতম সেতুর মর্যাদা পাবে। লোহিত নদীর উপরে, অসম ও অরুণাচলের সংযোগকারী এই সেতু তৈরি হয়ে গেলে পর্যটনের পাশাপাশি প্রতিরক্ষা ক্ষেত্রেও সুবিধা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন