Serum Institute

মাত্র ২৫০ টাকায় সরকারের হাতে করোনা টিকা তুলে দিতে তৈরি সেরাম ইনস্টিটিউট

আশা করা হচ্ছে, আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের মধ্যে ভারতে ১০ কোটি করোনার টিকা এসে যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ১৩:১৭
Share:

আশা করা হচ্ছে, আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের মধ্যে ভারতে ১০ কোটি করোনার টিকা এসে যাবে। প্রতীকী ছবি

পৃথিবীর বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট ডোজ প্রতি মাত্র ২৫০ টাকায় টিকা তুলে দিতে পারে ভারত সরকারের হাতে। এই নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার চূড়ান্ত পর্যায় পৌঁছে গিয়েছে দু’পক্ষই। সংবাদ সংস্থার খবর অনুসারে, ডোজ প্রতি টিকার দাম নির্ধারিত হতে পারে ৩.৩৯ আমেরিকান ডলার অর্থাৎ ২৫০ টাকা।

Advertisement

সোমবার অ্যাস্ট্রাজেনেকার কোভিড ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমতি চেয়ে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছিল সেরাম ইনস্টিটিউট। সরকারও এখন এই টিকার দিকেই তাকিয়ে রয়েছে।

এর আগে সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছিলেন, সাধারণ বাজারে করোনা টিকার দাম হতে পারে ১৩.৫৫ আমেরিকান ডলার, অর্থাৎ ১০০০ টাকার মতো। কিন্তু সরকার একক ভাবে বিপুল পরিমাণ টিকা নেওয়ায় সাধারণের তুলনায় দাম অনেকটাই কম পড়ছে।

Advertisement

কিন্তু কত ডোজ সরকার কিনতে চলেছে? এ বিষযে এখনও কোনও স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়নি। তবে মনে করা হচ্ছে ৬ কোটি করোনার টিকা প্রথমে ভারতের হাতে তুলে দেওয়া হবে। আশা করা হচ্ছে, আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের মধ্যে ভারতে ১০ কোটি করোনার টিকা এসে যাবে।

আরও পড়ুন: কৃষক বন্‌ধে ভাল সাড়া, রেল-রাস্তা অবরোধে রাজ্যে রাজ্যে থমকাল জনজীবন

তবে সোমবারই বলা হয়েছে, টিকা পাওয়া গেলেও আগে তা দেওয়া হবে প্রথম সারির করোনা যোদ্ধদের। তারপর অন্য রোগে ভুগছেন, বয়স্ক, এমন মানুষদের। আগামী বছর এপ্রিল-জুনের মধ্যে চারটি করোনা টিকা ভারতে ব্যবহার করার অনুমতি পেতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: অমিত শাহের পুলিশের হাতে কি গৃহবন্দি কৃষক সমব্যথী কেজরী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন