ladakh

লাদাখের খারদুং লা-য় তুষার ধস, মৃত ৩, নিখোঁজ ৭

সূত্রের খবর গাড়িতে করে যাওয়ার সময় রাস্তার উপর তুষার ধস নেমে আসে। তারই নীচে গাড়িসমেত চাপা পড়ে যায় দশ জন।

Advertisement

সংবাদ সংস্থা

জম্মু ও কাশ্মীর শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯ ১০:৩৮
Share:

বরফের নীচে আটকে পড়া মানুষদের খোঁজ চালাচ্ছে উদ্ধারকারী দল। ছবি সৌজন্য এএনআই।

লাদাখের খারদুং লা-তে তুষার ধসে চাপা পড়ল অন্ততপক্ষে ১০ জন। শুক্রবার সকালের ঘটনা। এই ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে খবর। এখনও পর্যন্ত নিখোঁজ ৭ জন।

Advertisement

প্রত্যক্ষদর্শীরা জানান, একটি স্করপিও গাড়ি করে খারদুং লা দিয়ে যাচ্ছিলেন কয়েক জন। সেই সময় হঠাত্ই বরফের একটা বিশাল ধস নেমে আসে। সেই ধসের নীচেই গাড়ির আরোহীরা চাপা পড়ে যান।

খবর পেয়েই দুর্ঘটনাস্থলে ছুটে আসেন জেলা প্রশাসনের আধিকারিকরা এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। প্রশাসন সূত্রে খবর, জোরকদমে উদ্ধারকাজ চালানো হচ্ছে। খারদুং লা বিশ্বের অন্যতম উচ্চ যানবাহন চলাচলকারী সড়ক পথ। লেহ-র উত্তরের এই পাসই শিয়কের সঙ্গে নুব্রা উপত্যকার সংযোগস্থাপন করেছে।

Advertisement

আরও পড়ুন: টানা ৪২ দিন কথা বলেন না এই গ্রামের বাসিন্দারা, কেন জানেন?

আরও পড়ুন: নদীতে ভাসমান ওটা কী? তোলপাড় নেট দুনিয়া

কাশ্মীরে গত কয়েক দিন ধরে তুষারপাত চলছে। বৃহস্পতিবারই কাশ্মীরের ন’টি তুষারধসপ্রবণ জেলা — অনন্তনাগ, কুলগাম, বদগাম, বারামুলা, কুপওয়ারা, বান্দিপোরা, গান্ডেরবাল, কার্গিল এবং লেহ-তে সকর্তবার্তা জারি করেছিল রাজ্য আবহাওয়া দফতর। ১৯ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত প্রবল তুষারপাতেরও পূর্বাভাস দেয় তারা। এই সময় কাশ্মীরে বরফের টানে প্রচুর পর্যটক বেড়াতে যান। গত কয়েক দিন ধরেই আবহাওয়ার পরিস্থিতি ভাল চলছিল না। আবহাওয়া দফতর তাই পরিস্থিতি বুঝে সাধারণ মানুষকে যাত্রার পরিকল্পনা করারও আহ্বান জানিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন