lata mangeshkar

Shahrukh Khan: থুতু ছেটাননি, তা হলে লতার মরদেহের সামনে মাস্ক নামিয়ে ঠিক কী করেছিলেন শাহরুখ?

আক্রমণকারীরা কোনওরকম ব্যাখ্যার ধার না ধেরে শাহরুখ খানকে আক্রমণ করে গিয়েছেন। বিস্মিত শাহরুখ ভক্তদের জবাব, এ ভাবেও খাটো করা যায়!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩৫
Share:

ভিডিয়োর এই মুহূর্তের দৃশ্য নিয়েই দানা বেঁধেছে বিতর্ক। ছবি : টুইটার থেকে।

ছোটরা বাড়ি থেকে বেরনোর আগে কড়ে আঙুল কামড়ে দেন মা-কাকিমারা। কেউ কেউ থুতু ছেটানোর ভঙ্গিও করেন। লতা মঙ্গেশকরের শেষকৃত্যে শ্রদ্ধা জানানোর সময় অভিনেতা শাহরুখ খানও কি সে রকমই কিছু করতে চেয়েছিলেন? নেটমাধ্যমে শাহরুখের শ্রদ্ধাজ্ঞাপনের একটি ভিডিয়ো দেখার পর আপাতত এই প্রশ্নেই উত্তাল দেশের একাংশ।

Advertisement

লতার অন্তিম সংস্কার সম্পন্ন হয় রবিবার সন্ধ্যায়। আর শাহরুখের শ্রদ্ধাজ্ঞাপনের মুহূর্তের ওই ভিডিয়ো ছড়িয়ে পড়ে তার কয়েক ঘণ্টার মধ্যেই। ভিডিয়োয় বলিউডের ‘বাদশা’কে দেখা যায়, দুই করতল বিশেষ ভঙ্গিমায় রেখে প্রয়াত সঙ্গীতশিল্পীর জন্য ‘দুয়া’ বা প্রার্থনা করছেন তিনি। তার পর মুখ থেকে মাস্ক নামিয়ে দু’টি ঠোঁট সরু করে একটি বিশেষ ভঙ্গিমাও করেন। শাহরুখের ওই মুখভঙ্গি নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

দেশের একাংশ যখন তাঁর প্রথম ভঙ্গির প্রশংসায় পঞ্চমুখ, পাশাপাশি তাঁর ম্যানেজারের জোড় হাতে প্রণাম ও তাঁর ‘দুয়া’কে ‘মিনি ইন্ডিয়া’ বলে গর্ববোধ করছেন, ঠিক তখনই আর এক শ্রেণির মানুষ প্রশ্ন তুলেছেন, অভিনেতার পরের মুহূর্তের মুখভঙ্গি নিয়ে। তাঁরা জানতে চেয়েছেন, লতার মরদেহের সামনে কি থুতু ছেটাচ্ছেন অভিনেতা?

Advertisement

এক বিজেপি নেতা অরুণ যাদবের প্রশ্ন থেকেই শুরু হয়েছে এই বিতর্ক। অনেকে টুইট করে প্রকাশ্যে অভিনেতাকে আক্রমণ করেছেন। কেউ জানতে চেয়েছেন, ‘লতার মরদেহের সামনে তোমার মাস্ক নামানোর কী দরকার ছিল?’ আবার কেউ সরাসরিই প্রশ্ন করেছেন, ‘কেন আপনি থুতু ছিটিয়ে অসম্মান করেছেন লতাকে?’

লতা মঙ্গেশকরের শেষকৃত্যে ‘মিনি ইন্ডিয়া’। ছবি: টুইটার

কিন্তু বাস্তবে ঠিক কী করেছিলেন শাহরুখ? শাহরুখ লতার সামনে শ্রদ্ধা জ্ঞাপন করছিলেন তাঁর ধর্মীয় রীতি মেনে। মুসলমান সম্প্রদায়ের রেওয়াজ অনুযায়ী ‘দুয়া’ বা প্রার্থনা করার পর যাঁর জন্য প্রার্থনা, তাঁকে লক্ষ্য করে ফুঁ দেওয়া হয়। অশুভ শক্তিকে দূরে সরানোর প্রতীকী অর্থেই ওই নিয়ম পালন করা হয়। শেষ শয্যায় লতার জন্যও সেই রেওয়াজই পালন করছিলেন সুপারস্টার। মাস্ক নামিয়ে ফুঁ দিয়েছিলেন তিনি। থুতু ছেটাননি।

যদিও আক্রমণকারীরা এ সব ব্যাখ্যার ধার না ধেরে প্রকৃত বিষয়টি না জেনেই শাহরুখ খানকে আক্রমণ করে গিয়েছেন। বিস্মিত শাহরুখ ভক্তদের জবাব, এমন পবিত্র বিষয়কেও এমন খাটো করে দেখা যায়!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন