দাদাসাহেব শশী

অসুস্থ শরীর তাঁকে দিল্লি যেতে দেয়নি। শশী কপূরের হাতে ফালকে সম্মান তুলে দিতে রবিবার তাই মুম্বই এলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অরুণ জেটলি। বাবার নামাঙ্কিত পৃথ্বী থিয়েটারেই সারা জীবনের কাজের জন্য স্বীকৃতি পেলেন ছেলে। ‘যব যব ফুল খিলে’, ‘কভি কভি’, ‘সত্যম শিবম সুন্দরম’-এর নায়ক হুইল চেয়ারে বসে মঞ্চে আসতেই প্রেক্ষাগৃহ জুড়ে হাততালির ঝড়। কে নেই তখন দর্শকাসনে? প্রায় গোটা কপূর পরিবারই হাজির। রাজ কপূরের স্ত্রী কৃষ্ণা রাজ কপূর থেকে শুরু করে ঋষি-নীতু-রণবীর-করিশ্মা ছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ মে ২০১৫ ০৩:৩৩
Share:

ছবি: পিটিআই

অসুস্থ শরীর তাঁকে দিল্লি যেতে দেয়নি। শশী কপূরের হাতে ফালকে সম্মান তুলে দিতে রবিবার তাই মুম্বই এলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অরুণ জেটলি। বাবার নামাঙ্কিত পৃথ্বী থিয়েটারেই সারা জীবনের কাজের জন্য স্বীকৃতি পেলেন ছেলে। ‘যব যব ফুল খিলে’, ‘কভি কভি’, ‘সত্যম শিবম সুন্দরম’-এর নায়ক হুইল চেয়ারে বসে মঞ্চে আসতেই প্রেক্ষাগৃহ জুড়ে হাততালির ঝড়। কে নেই তখন দর্শকাসনে? প্রায় গোটা কপূর পরিবারই হাজির। রাজ কপূরের স্ত্রী কৃষ্ণা রাজ কপূর থেকে শুরু করে ঋষি-নীতু-রণবীর-করিশ্মা ছিলেন। ছিলেন সপুত্র অমিতাভ বচ্চন, রেখা, আশা ভোঁসলে, হেমা মালিনী, ওয়াহিদা রহমান, জাভেদ আখতার, শাবানা আজমি, জিনাত আমন, আশা পারেখ, অনুপম খের— একেবারে চাঁদের হাট। বিশেষ করে ‘দিওয়ার’, ‘ত্রিশূল’, ‘সিলসিলা’র মতো একাধিক ছবিতে শশীর সহ-অভিনেতা অমিতাভর গলা খুবই আবেগতাড়িত শোনাল, যখন তিনি বললেন, ‘‘আপনি প্রকৃত সহৃদয় বন্ধু, দুর্দান্ত সহকর্মী। এটাই আপনি। আপনাকে ধন্যবাদ।’’ শশীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রীও। শশীর আগে কপূর খানদানে পৃথ্বীরাজ কপূর এবং রাজ কপূরও ফালকে সম্মান পেয়েছেন। সেই সূত্রে জেটলি বলেন, ‘‘এই পরিবারের জন্য এটাই যে শেষ ফালকে নয়, সে ব্যাপারেও আমি নিশ্চিত!’’

Advertisement


সেলুলয়েডে জুটি ভেঙেছে সাড়ে তিন দশক আগে। শশী কপূরের দাদাসাহেব ফালকে

Advertisement

পুরস্কার প্রাপ্তির অনুষ্ঠানে তবু এক ফ্রেমেই ধরা পড়লেন অমিতাভ-রেখা। ছবি: পিটিআই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন