Weather Update

সর্বনিম্ন তাপমাত্রা বাড়ছে উত্তর ভারতে, দিনের বেলা এত গরম এর আগে দেখেনি সিমলা

হিমাচল প্রদেশের বেশির ভাগ জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি। শনিবার সিমলার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এ যাবৎকালে সর্বোচ্চ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:২১
Share:

সিমলায় দিনের তাপমাত্রা ক্রমেই বাড়ছে। তুষারপাত আপাতত শুধুই স্মৃতি। — ফাইল ছবি।

গত কয়েক দিন ধরে গোটা উত্তর ভারতে বাড়ছে তাপমাত্রা। সমতল-সহ পাহাড়েও উল্লেখযোগ্য ভাবে বেড়েছে রাতের তাপমাত্রা। হিমাচল প্রদেশের রাজধানী সিমলায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সেখানে রাতের তাপমাত্রা কখনও এতটা বাড়েনি।

Advertisement

মৌসম ভবন (আইএমডি) পূর্বাভাস দিয়েছে, গোটা উত্তর ভারতে আগামী ২৪ ঘণ্টার মধ্যে হতে পারে পশ্চিমী ঝঞ্ঝা। তার পরেই কমতে পারে তাপমাত্রা। হিমাচল প্রদেশ হাওয়া অফিসের প্রধান সুরেন্দ্র পল বলেন, ‘‘হিমাচল প্রদেশের বেশির ভাগ জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি। শনিবার সিমলার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এ যাবৎকালে সর্বোচ্চ। এর আগে ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি সিমলার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াস।’’

সুরেন্দ্র জানিয়েছেন, সিমলার পাশাপাশি তাপমাত্রা বেড়েছে সোলানে। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ১,৫৫০ মিটার। ১৬ ফেব্রুয়ারি সেই সোলানেই সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০২১ সালের ২৬ ফেব্রুয়ারি সেখানে তাপমাত্রা হয়েছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। গোটা রাজ্যেই সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। দিনের তাপমাত্রা ক্রমেই বাড়ছে হিমাচল প্রদেশে। মানালিতে সর্বনিম্ন তাপমাত্রা শনিবার ছিল ৫.৮ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

শুধু হিমাচল নয়, গোটা উত্তর ভারতেই তাপমাত্রা ঊর্ধ্বমুখী। শনিবার দিল্লি কুয়াশাচ্ছন্ন ছিল। কিন্তু রবিবার সেখানে তাপমাত্রা যথেষ্ট বেড়েছে। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার দিল্লিতে দিনের তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে সপ্তাহান্তে আকাশ পরিষ্কারই থাকবে। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই রাজধানীতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন