Tapas Mandal

নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার মানিক-ঘনিষ্ঠ তাপস মণ্ডল, সোমবার তোলা হবে আদালতে

নিয়োগ দুর্নীতি মামলায় তাপস মণ্ডলকে রবিবার দুপুরে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিল সিবিআই। প্রায় ঘণ্টা তিনেক জেরা করা হয় বিধায়ক মানিক ভট্টাচার্যের ঘনিষ্ঠ ব্যবসায়ীকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৪
Share:

তাপসকে এর আগে বহুবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে সিবিআই এবং ইডি। ফাইল চিত্র।

নিয়োগ দুর্নীতি মামলায় এ বার তাপস মণ্ডলকে গ্রেফতার করল সিবিআই। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি এবং রাজ্যের বিধায়ক মানিক ভট্টাচার্যের ঘনিষ্ঠ তাপসকে রবিবার দুপুরেই জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিল সিবিআই। প্রায় ঘণ্টা তিনেক জেরা করার পর তাঁকে গ্রেফতার করা হয়। গ্রেফতারির পর রবিবার বিকেলে তাঁকে মেডিক্যাল চেক আপের জন্য এসএসকেএমে নিয়ে যাওয়া হয়েছে। তাপস অবশ্য জানিয়েছেন, সিবিআই তাঁকে কেন গ্রেফতার করল, তা তিনি জানেন না। কারণ, তিনি তদন্তে সহযোগিতাই করছিলেন। রবিবার অবশ্য তাপস ছাড়াও নিয়োগ মামলার আর এক অভিযুক্ত নীলাদ্রি ঘোষকে গ্রেফতার করেছে সিবিআই। সোমবার তাঁদের আদালতে তোলা হবে বলে সিবিআই সূত্রে খবর।

Advertisement

নিয়োগ দুর্নীতিতে তাপসের নাম প্রকাশ্যে আসে বিধায়ক মানিকের বিরুদ্ধে তদন্ত শুরু হওয়ার পর। শিক্ষা সংস্থার ব্যবসায়ী তাপসের সঙ্গে মানিকের পুত্রেরও নিয়মিত যোগাযোগ ছিল বলে জানতে পারেন তদন্তকারীরা। এর পর বহুবার সিবিআই এবং ইডির দফতরে ডেকে পাঠানো হয়েছিল তাপসকে। তাপস যদিও প্রথম থেকেই চাকরিপ্রার্থীদের থেকে বেআইনি ভাবে অর্থ নেওয়ার ঘটনায় নানা তথ্য তদন্তকারীদের দিয়ে আসছেন। তাপসের দেওয়া তথ্যের ভিত্তিতেই গ্রেফতার করা হয় শাসক দল তৃণমূলের হুগলির যুবনেতা কুন্তল ঘোষকে।

তদন্তকারীদের তাপস জানিয়েছিলেন, তাঁর অফিস থেকে টাকা নিয়ে এজেন্টরা পৌঁছে দিতেন কুন্তলের কাছে। পরে কুন্তলের বাড়িতে তল্লাশি চালিয়ে চাকরি প্রার্থীদের ওএমআর শিটের কপিও উদ্ধার করেন তদন্তকারীরা। কুন্তল ছাড়াও নিয়োগ মামলায় টাকা লেনদেনে যুক্ত গোপাল দলপতির সন্ধানও তদন্তকারীদের দিয়েছিলেন তাপসই। তাপসকে জেরা করেই নিয়োগ দুর্নীতির সঙ্গে জড়িত আর্থিক লেনদেনের বৃহত্তর চক্রের সন্ধান পায় নিয়োগ মামলার তদন্তের দায়িত্বে থাকা কেন্দ্রীয় সংস্থা সিবিআই এবং ইডি।

Advertisement

নিয়োগ দুর্নীতির টাকা লেনদেনের চক্রে তাপসের কথাতেই জানা গিয়েছিল নীলাদ্রির নামও। নীলাদ্রি এই তাপসের কথাতেই কুন্তলের কাছে থাকা টাকা চান। কুন্তলের থেকে তিনি দু’দফায় ৬ লক্ষ টাকা পেয়েছিলেন বলেও জানিয়েছিলেন নীলাদ্রি। এ ছাড়াও বছর খানেক আগে নীলাদ্রি দু’জন চাকরিপ্রার্থীর থেকে দু’লক্ষ টাকা নিয়ে গোপালকে দিয়েছিলেন বলে জানিয়েছিলেন। পরে সেই টাকা ফেরৎ দিয়ে দেন বলেও দাবি করেন। রবিবার বিকেল ৫টা নাগাদ তাপস এবং নীলাদ্রি— দু’জনকেই গ্রেফতার করেছে সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন