Shiv Sena

’৯১ সালে ওয়াংখেড়ের পিচ খুঁড়েছিলেন, উদ্ধবসঙ্গ ত্যাগ সেই ‘আগুনখেকো’ নেতা শিশিরের

১৯৯১ সালে মুম্বইয়ে ভারত-পাকিস্তান ম্যাচ আটকাতে ওয়াংখেড়ে স্টেডিয়ামের পিচ খুঁড়ে দিয়েছিলেন শিশির। তার পর থেকেই তিনি খবরের শিরোনামে। সেই শিশিরই এ বার উদ্ধবসঙ্গ ত্যাগ করলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১১:৩৫
Share:

শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরে (বাঁ দিকে), প্রাক্তন বিধায়ক শিশির শিন্ডে। — ফাইল ছবি।

শিবসেনার উদ্ধব শিবির ছাড়লেন প্রাক্তন বিধায়ক শিশির শিন্ডে। ১৯৯১ সালে ভারত-পাকিস্তান ম্যাচ আটকাতে ওয়াংখেড়ের পিচ খুঁড়ে দিয়ে শিরোনামে এসেছিলেন এই নেতা। শনিবার তিনি উদ্ধব শিবির থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন।

Advertisement

১৯৯১ সাল। মুম্বইয়ে ভারত বনাম পাকিস্তান ম্যাচের উৎসাহে টগবগ করে ফুটছে গোটা উপমহাদেশ। কিন্তু সেই ম্যাচের উত্তেজনাকে ম্লান করে দিয়েছিল একটি ঘটনা। ম্যাচের আগে মাঠে ঢুকে যে পিচে ম্যাচ হওয়ার কথা, সেই পিচটিই খুঁড়ে দিয়েছিলেন কয়েক জন। সেই দলের নেতা ছিলেন শিশির। ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে দিতে শিশিরের এই কাণ্ড দেখে চমকে উঠেছিল দেশ। সেই শিশিরই শিবসেনা ছাড়লেন।

এক বছর আগে শিশিরকে শিবসেনা (উদ্ধব)-এর ডেপুটি লিডার করা হয়েছিল। কিন্তু শিশিরের দাবি, তাঁকে কোনও দায়িত্বই দেওয়া হয়নি। ‘কাজের অভাবে’ই তাঁর দল ছাড়ার সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। পার্টির সভাপতি উদ্ধব ঠাকরেকে চিঠি লিখে তিনি নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তাতেই তিনি লিখেছেন, সভাপতির (উদ্ধব) সঙ্গে দেখা করা গত ছ’মাসে কার্যত অসম্ভব হয়ে উঠেছে।

Advertisement

ওয়াংখেড়েকাণ্ডের পর শিরোনামে আসা শিশির অবশ্য আগেও দল বদলেছেন। একটা সময় তিনি উদ্ধবের সঙ্গ ছেড়ে রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মাণ সেনায় যোগ দিয়েছিলেন। ২০০৯ সালে রাজের দলের প্রতীকেই তিনি বিধায়ক নির্বাচিত হন। কিন্তু দীর্ঘদিন সেখানেও মন টেকেনি এই কট্টর নেতার। ২০১৮ সালে রাজের সঙ্গে ত্যাগ করে শিশির আবার ফেরেন শিবসেনাতে। তবে ইদানীং যখন একনাথ শিন্ডে দলে আড়াআড়ি ফাটল ধরান, তখনও শিশির উদ্ধবের সঙ্গেই ছিলেন। সেই শিশিরই এ বার শিবসেনা ছাড়লেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন