উপনির্বাচনে হেরে শিবসেনার খোঁচায় বিপর্যস্ত বিজেপি

মুম্বইয়ে পা রাখতে না রাখতেই শরিক দল শিবসেনার কাছে উপনির্বাচনে হারের খোঁচা খেতে হল বিজেপি সভাপতি অমিত শাহকে। যার ফলে তড়িঘড়ি মহারাষ্ট্র-সফর কাটছাঁট করে কালই দিল্লি ফেরার সিদ্ধান্ত নিলেন তিনি। গত কয়েক দিন ধরেই শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে প্রকাশ্যে তোপ দাগছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর দলকে। আসন সমঝোতা নিয়ে প্রবল টানাপড়েনের মাঝেই উদ্ধব নিজেকে মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসাবেও তুলে ধরেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০৩:১২
Share:

উদ্ধব ঠাকরে ও অমিত শাহ

মুম্বইয়ে পা রাখতে না রাখতেই শরিক দল শিবসেনার কাছে উপনির্বাচনে হারের খোঁচা খেতে হল বিজেপি সভাপতি অমিত শাহকে। যার ফলে তড়িঘড়ি মহারাষ্ট্র-সফর কাটছাঁট করে কালই দিল্লি ফেরার সিদ্ধান্ত নিলেন তিনি।

Advertisement

গত কয়েক দিন ধরেই শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে প্রকাশ্যে তোপ দাগছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর দলকে। আসন সমঝোতা নিয়ে প্রবল টানাপড়েনের মাঝেই উদ্ধব নিজেকে মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসাবেও তুলে ধরেন। কিন্তু লোকসভার ফল দেখিয়ে অমিত শাহ চাইছিলেন আরও বেশি আসনে লড়তে। উদ্ধবের পাল্টা দাবি, মোদী-ঝড় নয়, শিবসেনা ছিল বলেই লোকসভা ভোটে মহারাষ্ট্রে ভাল ফল করেছিল বিজেপি। আর তাই, আসন্ন বিধানসভা নির্বাচনেও বরাবরের মতো শিবসেনারই বেশি আসনে লড়া উচিত। গত কাল উপনির্বাচনে বিজেপির বিপর্যয়ের পর শিবসেনা ফের সেই কথাই স্মরণ করিয়ে দিয়েছে বিজেপিকে।

তিন দিনের সফরে অমিত শাহ এখন মুম্বইয়ে। কাল মহারাষ্ট্রে জনসভাও করবেন। কিন্তু তিনি মুম্বই পৌঁছনোর আগেই শিবসেনার নেতা প্রকাশ্যে বলতে শুরু করেন, উপনির্বাচনের ফল দেখে বিজেপির শিক্ষা নেওয়া উচিত। হাওয়ায় গা ভাসিয়ে লাভ নেই। বিজেপি আর যেন আসন নিয়ে দর কষাকষি না করে। তাঁদের মতে, এখন যা অবস্থা, তাতে ১৯৮০ সালের সমঝোতা অনুসারেই বিজেপির লড়া দরকার। শিবসেনাই মহারাষ্ট্রে প্রধান শক্তি। বিজেপির দাদাগিরি করার আর মুরোদ নেই।

Advertisement

শিবসেনার এই মনোভাব দেখে অমিত শাহ তাঁর সফর কাটছাঁট করে কালই ফিরে আসছেন। শুক্রবার বিদর্ভে একটি সভা করার কথা ছিল। তা বাতিল করেছেন তিনি। আগে উদ্ধবের সঙ্গে একটি বৈঠক করারও কথা ছিল। দলীয় সূত্রে খবর, সেই সম্ভাবনাও এখন ক্ষীণ। তবে একই সঙ্গে বিজেপি-র অন্দরের খবর, তলে তলে আলোচনা চলছে। শুক্রবার উদ্ধব তাঁর দলের নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন। শিবসেনার চূড়ান্ত প্রস্তাব দেখেই বিজেপি নিজেদের সিদ্ধান্ত নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন